ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এবার স্মার্টফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে এমপি এনামুল!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এবার স্মার্টফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে এমপি এনামুল!

রাজশাহী: এসএসসি পরীক্ষার পরিপত্রে স্পষ্ট লেখা আছে যে, কেউ ফোন নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন না। যদি কেউ অনিয়ম করে থাকেন তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

 

কুমিল্লার বরুড়া উপজেলায় এসএসসি পরীক্ষার হলে স্মার্টফোন নিয়ে প্রবেশ করায় চার কক্ষ পরিদর্শককে এরই মধ্যে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। শনিবার (১৭ সেপ্টেম্বর) বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষা চলাকালীন বরুড়ার বাতাইছড়ি উচ্চ বিদ্যালয়ের ২ ও ৬ নম্বর কক্ষে তারা ফোন নিয়ে প্রবেশ করেছিলেন।  

প্রায় একই ধরনের ঘটনা ঘটেছে রাজশাহীর বাগমারা উপজেলায়। রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক আজ বেলা সাড়ে ১১টার দিকে বাগমারার সালেহা ইমারত গার্লস একাডেমি পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যান। এরপর সেখানে তার পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের বিষয়টি মোবাইল দিয়ে ফেসবুক আইডি থেকে লাইভও করা হয়!

এসএসসি পরীক্ষা চলাকালে লোকজন নিয়ে এসএসসি পরীক্ষারকেন্দ্র পরিদর্শনে যান স্থানীয় এই সংসদ সদস্য। পরে তা ফেসবুকে সরাসরি সম্প্রচার (লাইভ) করা হয়। যদিও পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন নেওয়া নিষিদ্ধ থাকার বিষয়টি নজরে আসার পর এনামুল হক সেই ভিডিও মুছে দেন। এখন শুধু পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের কিছু ছবি রয়েছে। তবে এর আগেই সেই লাইভ করা ভিডিওটি অনেকেই নামিয়ে রাখেন।

ওই ফেসবুক লাইভে দেখা যায়, কেন্দ্রে গিয়ে স্থানীয় এই সংসদ সদস্য এসএসসি পরীক্ষার্থীদের সাথে কথা বলছেন। কারও কারও প্রশ্নপত্র হাতে নিয়ে দেখছেন। স্কুলড্রেস পরে না আসায় এক শিক্ষার্থীকে তিনি প্রশ্ন করছেন, এমনও দেখা গেছে। ওই শিক্ষার্থী পরীক্ষা ছেড়ে দাঁড়িয়ে তার উত্তর দিচ্ছেন। এর পরক্ষণেই সংসদ সদস্য একজনকে ডেকে বলেন, আজই সব কেন্দ্রে বিজ্ঞপ্তি দিয়ে দিতে যে, সবাই যেন স্কুলড্রেস পরে পরীক্ষাকেন্দ্রে আসে। এ সময় ওই কেন্দ্রের অনেক পরীক্ষার্থীকেই লেখা বন্ধ করে বসে থাকতে দেখা যায়।

তবে বিষয়টি নিয়ে জানতে চাইলে পরীক্ষাকেন্দ্রের সচিব আনোয়ার হোসেন বলেন, ‘পরীক্ষাকেন্দ্রে লাইভ তো দূরের কথা, মোবাইল ফোন ব্যবহার করারই সুযোগ নেই। ' আর এমপির মোবাইল থেকে লাইভ করা হয়েছে কী না, তা তিনি দেখেনওনি।

এদিকে, এসএসসি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা চলাকালে মোবাইল ফোন ব্যবহার প্রসঙ্গে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমান বলেন, 'কেন্দ্রসচিব পরীক্ষাকেন্দ্রে একটি ফিচার ফোন ব্যবহার করতে পারবেন। ইন্টারনেট ব্যবহার করা যায় এমন স্মার্টফোনও ব্যবহার করতে পারবেন না। একমাত্র কেন্দ্রসচিব ছাড়া আর কারও মোবাইল ফোন ব্যবহারের বিধান নেই। খোদ শিক্ষামন্ত্রীও পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে গেলে তার স্মার্টফোন গাড়িতেই রেখে যান। '

এর আগে গত বছরের ৭ আগস্ট বাগমারায় করোনার গণটিকা কার্যক্রমের উদ্বোধনের সময় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক এক বৃদ্ধের শরীরে করোনা টিকা পুশ করে সমালোচনার মুখে পড়েন। তিনি জানান, তার 'ফার্স্টএইড' কোর্স করা আছে। তাই তিনি ইনজেকশন পুশ করতে পারেন। তবে একজন প্রকৌশলী হয়ে চিকিৎসকের মতো মানুষের শরীর টিকা পুশ করার ওই ঘটনাটি ভাইরাল হলে এই নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এসএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।