ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

চিনির সঙ্গে চুন-ফিটকারি আর রঙে হচ্ছে ‘খাঁটি’ আখের গুড়!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
চিনির সঙ্গে চুন-ফিটকারি আর রঙে হচ্ছে ‘খাঁটি’ আখের গুড়!

রাজশাহী: রাজশাহীর বাঘা উপজেলার আড়ানিতে ভেজাল গুড় তৈরির দুটি কারখানার সন্ধান মিলেছে। সেখানে মানবদেহের জন্য ভয়ঙ্কর সব ক্ষতিকারক উপকরণ দিয়ে তৈরি হতো ‘খাঁটি’ আখের গুড়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সেখানে বিশেষ অভিযান চালিয়ে দুই কারখানা থেকে ৮৫৫ কেজি ভেজাল গুড় জব্দের পর ধ্বংস করে।   সেই সঙ্গে কারখানা দুটির মালিকদের মোট ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ জানান, বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে র‌্যাবের সহযোগিতায় এই অভিযান চালান তারা।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানি এলাকার খর্দো বাউসা ও পাঁচপাড়া গ্রামের সেকেন্দার আলী ও দুলাল উদ্দিন বাদলের বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় হাতেনাতে ভেজাল গুড় তৈরির পুরো প্রক্রিয়া ধরা পড়ে। দুই কারখানায় চুন, চিনি, ফিটকারি, ডালডা ও কাপড়ের রঙ ব্যবহার করে কৃত্রিমভাবে আখের গুড় তৈরি করা হচ্ছিল।

হাসান-আল-মারুফ বলেন, এই উপাদানগুলো মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই ভেজাল গুড় তৈরির অপরাধে সেকেন্দার আলীকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এর আগেও তাকে দেড় লাখ টাকা জরিমানার পর শেষ বারের মতো সতর্ক করা হয়েছিল। কিন্তু তিনি ফের একই অপরাধ করায় আইন অনুযায়ী সাজা দ্বিগুণ করে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও একই উপকরণ দিয়ে গুড় তৈরির দায়ে দুলাল উদ্দিনকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জব্দকৃত ৮৫৫ কেজি ভেজাল গুড় ধ্বংস করা হয়েছে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান- ভোক্তা অধিকারের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।