ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

ভূ-পর্যটক রামনাথের বাড়ি বেদখল, পুনরুদ্ধারে সাইকেল শোভাযাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
ভূ-পর্যটক রামনাথের বাড়ি বেদখল, পুনরুদ্ধারে সাইকেল শোভাযাত্রা সাইকেল শোভাযাত্রা।

হবিগঞ্জ: বাইসাইকেলে চড়ে বিশ্ব ভ্রমণকারী ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধার ও সেখানে মিউজিয়াম স্থাপনের দাবিতে বাইসাইকেল শোভাযাত্রা করা হয়েছে। বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির উদ্যোগে শোভাযাত্রাটিতে দেশের বিভিন্ন প্রান্তের সাইক্লিস্টরা অংশ নেন।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় হবিগঞ্জ জেলা শহর থেকে সাইকেল শোভযাত্রা বের হয়ে বানিয়াচং উপজেলায় রামনাথ বিশ্বাসের বাড়ি ঘুরে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এর আগে জেলা শহরের টাউন হলে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বানিয়াচং উপজেলার উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ায় অবস্থিত রামনাথ বিশ্বাসের বাড়ি দখল করে রেখেছেন স্থানীয় ওয়াহেদ মিয়া ও তার পরিবারের লোকজন। দখলদার ওয়াহেদ মিয়া এক সময় জামায়াত-বিএনপি করতেন। পরে আওয়ামী লীগে যোগ দিয়ে রীতিমতো ওয়ার্ড কমিটির সভাপতির পদও বাগিয়ে নিয়েছিলেন। দলীয় পরিচয়ের জোরে রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, বাইসাইকেল রাইডার ও সাংবাদিকের ওপর বিভিন্ন সময় হামলা চালিয়েছেন।

তারা বলেন, বিপ্লবী, সৈনিক, ভূ-পর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়িটি দেশের ঐতিহ্য। আজ বিশ্ব পর্যটন দিবসে এ ঐতিহ্য রক্ষার দাবিতে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ আন্দোলনে নেমেছে। শিগগিরই দখলদারদের কবল থেকে বাড়ি পুনরুদ্ধার না করলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

শোভাযাত্রা বের করার আগে হবিগঞ্জ শহরে পৌর টাউন হলের সামনে সমাবেশে সভাপতিত্ব করেন রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির সভাপতি, ভূ-পর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বল। বিকেলে বানিয়াচং শহীদ মিনারে সমাবেশে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে তিনি জানিয়েছেন।

মোটরসাইকেল শোভাযাত্রার উদ্বোধন করেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান। এ সময় প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa