ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনার্স শিক্ষার্থীর নগ্ন ছবি ফেসবুকে দেওয়ার হুমকি, গ্রেফতার প্রতারক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
অনার্স শিক্ষার্থীর নগ্ন ছবি ফেসবুকে দেওয়ার হুমকি, গ্রেফতার প্রতারক

ঢাকা: ফেসবুক আইডির মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সঙ্গে প্রতারণার মাধ্যমে অর্থ দাবির অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। কুমিল্লার বরুড়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

অভিযুক্ত প্রতারকের নাম রামকৃষ্ণ দেবনাথ প্রকাশ ইমন (৩৮)। তিনি কুমিল্লা জেলার বরুড়া উপজেলার ভাকসার গ্রামের মনোরঞ্জন দেবনাথের ছেলে।

পুলিশ জানিয়েছে ইমন ফেসবুকে বিভিন্ন আইডির মাধ্যমে প্রথমে মেয়েদের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করতেন। এরপর তাদের নগ্ন ছবি দেখিয়ে টাকা দাবি করতেন, না দিলে এসব ছবি ছড়িয়ে দেওয়ার হুমকি দিতেন।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করেছেন উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

তিনি বলেন, গ্রেফতার ইমন ‘মন আমার উড়ন্ত পাখি’ নামে একটি ফেসবুক আইডির মাধ্যমে রাজধানীর একটি শিক্ষা প্রতিষ্ঠানের  অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন। একদিন সেই শিক্ষার্থী গোসল করার সময় ভিডিও কলে কথা বলেন তিনি এবং গোপনে গোসলের ছবি তুলে রাখেন। পরে সেই ছবি দেখিয়ে ওই শিক্ষার্থীর কাছে ৩০ হাজার টাকা দাবি করেন। না দিলে ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি  দেন। এ ঘটনায় ওই শিক্ষার্থী থানায় অভিযোগ করলে ইমনকে কুমিল্লা থেকে গ্রেফতার করা হয়।

ওসি মোহাম্মদ মহসীন আরও বলেন, গ্রেফতার ইমন বেশ কয়েকটি ফেসবুক আইডি ব্যবহার করতেন।   তবে কোনো আইডি দিয়ে প্রতারণা শেষ হলে সেটি বন্ধ করে দিতেন। সর্বশেষ তার পাঁচটি আইডি সচল হিসেবে শনাক্ত করা হয়েছে। সেগুলো হচ্ছে- মন আমার উড়ন্ত পাখি, মেঘলা আক্তার, ফারজানা আক্তার, ঢাকাইয়া পোলা, হঠাৎ বৃষ্টি। এগুলোর মধ্যে মন আমার উড়ন্ত পাখি আইডি দিয়ে মেয়েদের সঙ্গে এবং ফারজানা আক্তার দিয়ে ছেলেদের সঙ্গে বন্ধুত্ব করতেন। ছেলেদের সঙ্গে ফেসবুকে বন্ধুত্ব করেন এই মেয়ের আইডি দিয়েই! ছেলেরা ফারজানা মনে করে ইমনের সঙ্গেই চ্যাট করতেন।

আসলে ইমনের কুমিল্লায় ছোট একটি দোকান আছেন। ওই দোকানে মূলত মোবাইল ফোন রিচার্জ কার্ড বিক্রি এবং রিচার্জ করা হয়। কিন্তু তিনি মেয়েদের কাছে নিজের পরিচয় দিতেন গার্মেন্টস ব্যবসায়ী হিসেবে! নারায়ণগঞ্জে তার দুটি গার্মেন্টস আছে বলে দাবি করতেন তিনি।

ব্যবসার তথ্যই যখন প্রতারণার হাতিয়ার: ইমন মোবাইল রিচার্জের দোকানদার। প্রতারণার মূল উৎস তার ব্যবসা থেকেই প্রাপ্ত তথ্য! তার কাছে যেসব মেয়ে রিচার্জ করতে আসতেন তাদের নম্বর নোট করে রাখতেন। পরে সেসব নম্বরেই যোগাযোগ করে প্রেমের ফাঁদে ফেলতেন। এরপর ফুসলিয়ে তাদের নগ্ন, আপত্তিকর ছবি সংগ্রহ করতেন। যারা এই ছবি দেন, তারাই তার জালে আটকা পড়েন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর, ২০২২
এজেডএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।