ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রূপগঞ্জ বাইপাস সড়কে ১৫ কিলোমিটার যানজট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২২
রূপগঞ্জ বাইপাস সড়কে ১৫ কিলোমিটার যানজট

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় দুই কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের রূপগঞ্জ উপজেলার অংশে প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (০৪ অক্টোবর) ভোরে উপজেলার কাঞ্চন পৌরসভার কালাদি এলাকার এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে এ দুর্ঘটনা ঘটলে যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তির শিকার হয়েছেন যাত্রীরা। আটকা পড়েছে মালবাহী বিভিন্ন ধরনের যানবাহন।

নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশের এটিএসআই নাজমুল হাসান বাংলানিউজকে জানান, ভোর সাড়ে ৫টার দিকে কাঞ্চন পৌরসভার কালাদি এলাকার এশিয়ান হাইওয়েতে (বাইপাস) গাজীপুরগামী একটি কাভার্ডভ্যানের সঙ্গে ভুলতাগামী অপর একটি কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে সড়কের মধ্যেই ওই দুটি কাভার্ডভ্যান ক্ষতিগ্রস্ত হয়। এ সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যানের দুই চালকই আহত হয়েছেন। সড়কের মধ্যে এ দুর্ঘটনা হওয়ার কারণে উভয় পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে দুর্ঘটনার পর থেকেই যানজটের সৃষ্টি হতে থাকে।

তিনি জানান, এশিয়ান হাইওয়ের (বাইপাস) বস্তল এলাকা থেকে ৩০০ ফুট সড়ক ও জিন্দা এলাকা পর্যন্ত যানজট ছড়িয়ে পড়ে। এতে প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে হাইওয়ে পুলিশ সকাল থেকেই সড়ক থেকে গাড়ি সরানোর জন্য চেষ্টা চালাতে থাকে। সকাল ১০টায় দুর্ঘটনা কবলিত দুটি কাভার্ডভ্যান রেকার লাগিয়ে সরিয়ে নিতে সক্ষম হয় পুলিশ। পরে ধীরে ধীরে যানজট নিরসন হতে শুরু করলেও দুপুর পর্যন্ত দেখা যায় দীর্ঘ যানজট।

স্থানীয়রা জানায়, এশিয়ান বাইপাস সড়ক অন্যতম ব্যস্ততম মহাসড়ক। এ সড়কটি দিয়ে চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা, বরিশাল, খুলনা, কুড়িগ্রাম, গাজীপুর, মাগুরাসহ বিভিন্ন জেলায় প্রতিদিন শত শত দূরপাল্লার মালবাহী ট্রাক, বাস ও অন্যান্য গণপরিবহন চলাচল করে। অবৈধ বাসস্ট্যান্ড, অবৈধ ফুটপাত, চাঁদাবাজি, যত্রতত্র যাত্রী উঠানো-নামানো, নিয়ম ভঙ্গ করে গাড়ি চালকদের বিপরীত রুটে গাড়ি চলাচল, সড়ক সরু কম হওয়া, সড়ক দুর্ঘটনা, সড়কে গাড়ি বিকল হওয়ায়, কাঞ্চন টোলপ্লাজায় ধীরগতিতে টোল আদায়সহ নানা কারণে প্রায় সময়ই যানজট সৃষ্টি হয়ে থাকে। এছাড়া প্রয়োজনের তুলনায় এখানে ট্রাফিক পুলিশের সংখ্যা একেবারেই কম। অল্প কিছু পুলিশ সদস্য দিয়ে যানজট নিরসনের কাজ করা হয়।

গাউছিয়া মার্কেটের ব্যবসায়ী আলামিন মিয়া বাংলানিউজকে জানান, প্রতি সোমবার ও মঙ্গলবার গাউছিয়া কাপড় বাজারের পাইকারি হাট। হাটের দুই দিন হাজারো ব্যবসায়ী আসে বেচা-কেনা করতে। সকাল থেকে যানজট থাকার কারণে মঙ্গলবার ক্রেতা ছিল অনেকটা কম। ক্রেতাদের মধ্যে অনেকেই ফোন কলে জানিয়েছেন তারা এশিয়ান হাইওয়েতে (বাইপাস) যানজটে আটকা পড়েছেন। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন এখানকার ক্রেতা-বিক্রেতারা।

হাটে কাপড় কিনতে আসা আছমা বেগম বাংলানিউজকে বলেন, ‘বাবারে সোমবার রাতে এসেছি কাপড় কিনতে। সকালে কাপড় নিয়ে পাবনা ফিরমু। যানজটে আটকা পড়ে আছি তিন ঘণ্টা। আর সহ্য হচ্ছে না।

ইক্বরা মডেল স্কুলের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, বাইপাস সড়ক যোগে আমাদের বেশ কিছু শিক্ষার্থী যাতায়াত করে। প্রায় সময়ই তারা যানজটের কবলে পড়ে সঠিক সময় স্কুলে আসতে পারে না। যাতে সড়কটি সব সময়ই যানজটমুক্ত থাকে সে ব্যাপারে প্রশাসনের পদক্ষেপ নেওয়া দরকার।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২২
এমআরপি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।