ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

‘সাইবার ক্রাইম’ নিয়ে জনগণকে সচেতন করতে হবে: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
‘সাইবার ক্রাইম’ নিয়ে জনগণকে সচেতন করতে হবে: প্রধানমন্ত্রী

ঢাকা: ‘সাইবার ক্রাইম’ নিয়ে মানুষকে সচেতন করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) সকালে গণভবনে ‘জাতীয় ডিজিটাল নিরাপত্তা কাউন্সিল’ এর সভায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সাইবার ক্রাইম’ এটা একটা বিরাট সমস্যা, শুধু তাই না এখানে নানা ধরনের সামাজিক সমস্যা, সন্ত্রাস-জঙ্গিবাদের বিকাশ, নানা ধরনের ঘটনা ঘটে; সেদিকে লক্ষ্য রেখেই এ বিষয়ে নিরাপত্তার দিকটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাইবার ক্রাইম বিষয়ে জনগণকে সচেতন করার প্রয়োজনীয়তা তুলে ধরে সরকার প্রধান বলেন, মানুষের মধ্যে একটা সচেতনতা সৃষ্টি করা দরকার যে, সাইবার ক্রাইম এটা কতটা ক্ষতিকারক- একটা সমাজের জন্য, ব্যক্তি জীবন থেকে শুরু করে পরিবার, সমাজ ও দেশ-রাষ্ট্রের জন্য যে ক্ষতিকারক সে সম্পর্কে একটা সচেতনতা কীভাবে সৃষ্টি করতে হবে।

তথ্যপ্রযুক্তির সুফলের পাশাপাশি খারাপ দিকগুলোর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আজকে যেহেতু প্রযুক্তির প্রভাব এত বেশি কারণ এটা সারা বিশ্বকে আরও কাছে নিয়ে এসেছে। এর ভালোর দিকও আছে, খারাপ দিকও আছে।

তিনি বলেন, আমাদের দেশের নিরাপত্তার ক্ষেত্রে যারা কাজ করেন তাদেরও এ বিষয় সম্পর্কে আরও জানা প্রয়োজন এবং ভবিষ্যতে আমাদের কি করণীয় এ বিষয়ে কাদের সঙ্গে আমরা একসঙ্গে কাজ করতে পারি, কাদের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারি, কাদের কাছ থেকে আমরা অভিজ্ঞতা সঞ্চয় করতে পারি এবং কীভাবে আমরা তা কাজে লাগাতে পারি বিষয়গুলো নিয়ে আমাদের ভাবতে হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa