ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিথেন গ্যাস কমাতে ‘বৈশ্বিক অঙ্গীকারে’ বাংলাদেশের সম্মতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
মিথেন গ্যাস কমাতে ‘বৈশ্বিক অঙ্গীকারে’ বাংলাদেশের সম্মতি সংগৃহীত ছবি

ঢাকা: মিথেন গ্যাসের নিঃসরণ কমাতে বৈশ্বিক অঙ্গীকারে সমর্থন দিয়েছে বাংলাদেশ। এ লক্ষ্যে ‘বৈশ্বিক মিথেন অঙ্গীকারে’ বাংলাদেশের যোগদানের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১০ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। এ দিন সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সারা পৃথিবী থেকে পরিবেশবিদরা একটা আন্দোলন করছেন, পৃথিবীর তাপমাত্রা যেভাবে বেড়ে যাচ্ছে, এভাবে বেড়ে গেলে পৃথিবী একেবারে দ্রুত ধ্বংস হয়ে যেতে পারে। তিনটা সিনারিও তারা চিন্তা করছেন। একটা হলো ৬ ডিগ্রি যদি বৃদ্ধি হয়, তাহলে তো কিছুই করার থাকবে না।

তিনি বলেন, এমনকি ৪ ডিগ্রিও যদি আবার নেমে যায়, সেক্ষেত্রেও প্রায় ৮০ ভাগ এরিয়া চলে যাবে (পানির নিচে)। আরেকটা সিনারিও তারা বলছেন, ২ ডিগ্রি বৃদ্ধি হওয়ার সম্ভাবনা। ২ ডিগ্রি বাড়লেও লো লাইন এরিয়াগুলো সমুদ্রের নিচে চলে যাবে এবং ব্যাপক প্রাকৃতিক বিপর্যয় হবে। এখন ওনারা চেষ্টা করছেন, ১.৫ ডিগ্রির মধ্যে রাখা সম্ভব কিনা। এর জন্য একটা পদ্ধতি হলো, মিথেন গ্যাস কমাতে হবে পৃথিবী থেকে।

তাপমাত্রা বাড়ার জন্য অনেকগুলো বিষয় জড়িত উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মিথেন একাই দশমিক ৩ তাপমাত্রা বৃদ্ধি করতে পারে। এই যে ২ ডিগ্রি থেকে ১.৫ রাখতে চাচ্ছে, মিথেন যদি নিয়ন্ত্রণ করা যায় আগামী ৫-৬ বছরের মধ্যে, দশমিক ৩ ডিগ্রি যদি কম হয় তাপমাত্রা তাহলে তো আর দশমিক ২ হলেই লক্ষ্য পূরণ হয়ে যাবে। এখানে ৫০টি দেশ ইতোমধ্যে সই করেছে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।