ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কক্সবাজারে অবৈধ ও অননুমোদিত ৬ স্থাপনা ভেঙে দিল কউক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
কক্সবাজারে অবৈধ ও অননুমোদিত ৬ স্থাপনা ভেঙে দিল কউক

কক্সবাজার: কক্সবাজারের সাংস্কৃতিক কেন্দ্রের বিপরীতে কটেজ জোনে অভিযান চালিয়ে অননুমোদিত ৬টি স্থাপনা ভেঙে দিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)। গুড়িয়ে দেওয়া স্থাপনার নির্মাণাধীন ৪টি দোতলা এবং দুটি একতলা ভবন রয়েছে।



বুধবার (১২ অক্টোবর) বিকেল তিনটা পর্যন্ত অভিযান চালানো হয়।

কউক সুত্র জানায়, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব (উপসচিব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদের নেতৃত্বে এবং কক্সবাজার জেলা পুলিশ, আনসার ব্যাটালিয়ন এবং বিদ্যুৎ বিভাগের সার্বিক সহযোগিতায় কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের বিপরীত পাশে গণপূর্তের সৈকত সমবায় সমিতির প্লটসমূহে অভিযান পরিচালনা করা হয়।

সূত্রে জানায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ১৯৯৬ সালে ৭ দশমিক ৫ একর জমি সৈকত সমবায় সমিতির নামে বরাদ্দ দিলেও পরবর্তীতে ১৯৯৭ সালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ৭ দশমিক ৫০ একরের পরিবর্তে ৫ একর জমি বরাদ্দ দিয়ে সংশোধিত বরাদ্দপত্র জারি করে এবং সৈকত সমবায় সমিতি কর্তৃক সংশোধিত বরাদ্দপত্র মেনে নেয়।  

কিন্তু সৈকত সমবায় সমিতি কর্তৃক মহামান্য হাইকোর্টে আরো ২.৫০ একর জমি পাওয়ার জন্য ৪২৮৩/১৯৯৭ নং রিট করে। পরবর্তীতে তারা ৩০/২০১৬ নম্বর সিভিল রিভিউ পিটিশন দায়ের করলেও ২০১৯ সালের ২৭ জুন তারিখে তা খারিজ করা হয়। ফলে বিতর্কিত ২ দশমিক ৫০ একর জায়গার ওপর সৈকত সমিতির অধিকার না থাকায় আদালত কর্তৃক উচ্ছেদ করতে বলা হয়। তারই পরিপ্রেক্ষিতে অবৈধ অননুমোদিত স্থাপনা নির্মাণ বন্ধে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক অভিযান পরিচালনা করে।

এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার, এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন (অব.) বলেন, পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়ন, আমাদের সবারই দায়িত্ব; তাই ইমারত নির্মাণ বিধিমালা অনুসরণ করে এবং অনুমোদন নিয়ে ভবন নির্মাণের জন্য তিনি সবার প্রতি বিশেষভাবে অনুরোধ জানান।  

কক্সবাজারকে একটি পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়নে অবৈধ এবং অননুমোদিত স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।