ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পণ্য কেনার আগে বিএসটিআই লোগো যাচাইয়ের অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
পণ্য কেনার আগে বিএসটিআই লোগো যাচাইয়ের অনুরোধ

রাজশাহী: পণ্য কেনার আগে বিএসটিআই লোগো এবং স্ট্যান্ডার্ড যাচাইয়ের অনুরোধ জানানো হয়েছে।  

৫২তম বিশ্ব মান দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত শুক্রবার এক সেমিনারে ভোক্তা ও ক্রেতাদের প্রতি এই আহ্বান জানানো হয়েছে।

পণ্য ও সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে ১৯৭০ সাল থেকে প্রতি বছর বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল- ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে- মান’।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) রাজশাহী বিভাগীয় অফিসের আয়োজনে বেলা ১১টা থেকে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বিএসটিআই সম্মেলন কক্ষে আয়োজিত এই সেমিনারে রাজশাহীর স্থানীয় সরকার বিভাগের পরিচালক মো. এনামুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন- পুরো বিশ্ব এখন সর্বক্ষেত্রে একটি মান নিশ্চিত করতে চায়। তাই সকল পণ্য ও সেবার মান যেভাবে উন্নত করা যায়, সেভাবে কাজ করতে হবে। বিশ্বে অর্থনৈতিক মন্দা চলছে। এক্ষেত্রে দেশীয় পণ্যকে আন্তর্জাতিক মান সম্পন্ন করে কীভাবে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি সেই লক্ষ্যে কাজ করতে হবে।

আমাদের যারা ভোক্তা আছেন তাদের স্বার্থের জন্য কাজ করতে হবে, তারা যেন মানসম্পন্ন পণ্য এবং সেবা পান।

তাই যে সমস্ত পণ্য বিএসটিআই স্ট্যান্ডার্ড সার্টিফিকেট দিচ্ছে সেগুলো ভোক্তাদের কাছে বেশি বেশি করে তুলে ধরতে হবে যাতে তারা সচেতন হতে পারেন। এই ডিজিটাল যুগে কোনো পণ্য বা সেবা ক্রয়ের আগে তার মান যাচাই করার জন্য ভোক্তাদের আহ্বান জানানো হয়।
   
বিএসটিআই রাজশাহীর পরিচালক প্রকৌশলী মো. শফিউল্লাহ খানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন-রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) প্রফেসর ড. মুহা. রফিকুল আলম বেগ, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু।  

এ সময় সরকারি-বেসরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।