ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

কৃত্রিম হাতের ভেতরে ইয়াবা ট্যাবলেট পাচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
কৃত্রিম হাতের ভেতরে ইয়াবা ট্যাবলেট পাচার

ঢাকা: বিদ্যুৎস্পৃষ্টে আহত রানা হাওলাদারের (২৬) বাম হাতের নিচের অংশ কেটে ফেলা হয়। এরপর এতে জুড়ে দেওয়া কয় প্লাস্টিকের হাত।

এতে মানুষের সহানুভূতি আদায়ের সুযোগে কৃত্রিম ওই হাতের ভেতরে কৌশলে ইয়াবা ট্যাবলেট পাচার করতেন রানা। প্রায় আট বছর ধরে নির্বিঘ্নে এই অপকর্ম চালিয়ে আসার পর অবশেষে ধরা পড়লেন পুলিশের হাতে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাজধানীর হাতিরঝিল এলকায় সদ্য বিয়ে করা বউকে নিয়ে ঘুরতে বের হন রানা। এরমধ্যে বউকে রাস্তায় বসিয়ে রেখে ইয়াবা ডেলিভারি দিতে গেলে তাকে গ্রেফতার করা হয়।

বুধবার (২৬ অক্টোবর) নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক।

রানার ইয়াবা বাণিজ্যের প্রক্রিয়াটি একেবারে নতুন কৌশল উল্লেখ করে তিনি বলেন, এটি একটি নতুন কৌশল। এ ধরনের মানুষরা সকলের কাছে এমনিই সিমপ্যাথি পায়। রানা সেই সুযোগটিকে কাজে লাগিয়েছেন। গোপন তথ্যের ভিত্তিতে হাতিরঝিল থানার পশ্চিম রামপুরার ওমর আলী লেন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রানার শরীরের বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। পরে তার বাম হাতের নিচের অংশ কেটে ফেলা হয়। আর সেখানে লগানো কৃত্রিম হাতের ভেতরে করে দীর্ঘ সাত-আট বছর ধরে ইয়াবা ট্যাবলেট পাচারে জড়িত রানা।

ডিসি বলেন, রানার বিরুদ্ধে শরীয়তপুর জেলার সখিপুর থানায় দুটি মাদক মামলাসহ মোট তিনটি মামলা রয়েছে। রানা পেশায় একজন অটোরিকশা চালক। অটোরিকশা চালালেও তার মূল পেশা ইয়াবা কারবার। মূলত অটোরিকশা চালিয়ে ঢাকার বিভিন্ন স্থানে যাত্রী আনা নেওয়ার পাশাপাশি ইয়াবা ট্যাবলেট সরবরাহ করেন তিনি।

বাম হাতে প্লাস্টিকের কৃত্রিম হাত সংযুক্ত থাকায় তাকে তেমন কেউ সন্দেহের চোখে দেখেনি। উপরন্তু সবার সহানুভূতি পেয়েছেন।

বিভিন্ন বিনোদন এলাকায় ঘুরতে গিয়ে রানা মাদক বিক্রি করতেন। ইয়াবা ট্যাবলেটগুলো সে তার কৃত্রিম হাতের কনুইয়ের ভেতরে অভিনব কায়দায় নিল রঙের ক্ষুদ্র প্যাকেটে লুকিয়ে রাখতেন। আমরা দীর্ঘদিন ধরে তাকে অনুসরণ করছিলাম।

রানা বেশ কিছুদিন ধরে মিরপুর এলাকায় থাকেন। গত সাত দিন আগে বিয়ে করেছেন। এটি তার দ্বিতীয় বিয়ে। প্রথম স্ত্রী তাকে ডিভোর্স দিয়েছে। গতকাল সে মিরপুর থেকে বাসে করে নতুন বউকে নিয়ে ঘুরতে বেরিয়েছিলেন। রামপুরা এলাকায় এসে বাস থেকে নেমে বউকে বসতে বলে ইয়াবা ট্যাবলেট ডেলিভারি দিতে গিয়ে হাতিরঝিল থানা পুলিশের হাতে গ্রেফতার হন রানা।

এ ঘটনায় তার বিরুদ্ধে হাতিরঝিল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা (মামলা নং-৪৮) দায়ের করা হয়েছে। তার সঙ্গে এ কাজে আরো কেউ জড়িত আছে কিনা সেটি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২ 
পিএম/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।