ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

সবার কথা বিবেচনায় নিয়েই ঢাকাকে গড়ে তুলতে হবে: এলজিআরডি মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
সবার কথা বিবেচনায় নিয়েই ঢাকাকে গড়ে তুলতে হবে: এলজিআরডি মন্ত্রী

ঢাকা: স্থানীয় সরকার প‌ল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত সব শ্রেণির মানুষ ঢাকায় বসবাস করে। তাই সবার বিষয়কে বিবেচনায় রেখেই ঢাকাকে গড়ে তুলতে হবে।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে রাজধানী গুলশানের এক‌টি হো‌টে‌লে ‘নিম্ন আয়ের মানুষের আবাসন ও নাগরিক সুবিধাসমূহ: প্রেক্ষিত ঢাকা’  শীর্ষক এক আ‌লোচনা সভায় তি‌নি এ কথা ব‌লেন। সিইউএস, ইউএন-হ্যাবিট্যাট, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প সম্মিলিতভাবে এ  আ‌লোচনা সভা আয়োজন করে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বাস উপোযোগী দৃষ্টিনন্দন ঢাকা গড়ে তুলতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। যে কোনো শহরেই সব শ্রেণির মানুষের প্রয়োজন আছে। একইভাবে রাজধানী ঢাকায়ও সব শ্রেণির মানুষের প্রয়োজন আছে। তাই সব শ্রেণির মানুষের জন্য সুন্দর ও নিরাপদ জীবন যাপনের সুযোগ সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, রাজধানীতে শ্রেণিভেদে মানুষের আয়ের তারতম্য রয়েছে। পানি, গ্যাস, বিদ্যুৎসহ অন্যান্য ইউটিলিটি সার্ভিসের মূল্য নির্ধারণে মানুষের আয়ের বিষয়কে বিবেচনায় রাখতে হবে। এজন্য জোন ভিত্তিক পানি, গ্যাস, বিদ্যুৎসহ অন্যান্য ইউটিলিটি সার্ভিসের দাম নির্ধারণ করা যৌক্তিক।

তিনি আরও বলেন, গুলশান, বারিধারা, বনানীসহ অভিজাত এলাকায় বসবাসরত মানুষ যে নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করেন, যাত্রাবাড়ী অথবা পুরান ঢাকার মানুষ তা পায় না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমতাভিত্তিক উন্নয়নের কথা বলেছেন। সমাজ ও মানুষের মধ্যে বৈষম্য প্রতিষ্ঠিত করার জন্য বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেননি।

অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন, ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, প্রধান পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, সেন্টার অব আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।