ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাসযোগ্য ঢাকা গড়তে ড্যাপের কার্যক্রম দ্রুত শুরুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
বাসযোগ্য ঢাকা গড়তে ড্যাপের কার্যক্রম দ্রুত শুরুর দাবি ছবি: ডিএইচ বাদল  

ঢাকা: ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট কর্তৃক প্রকাশিত তালিকা অনুযায়ী, ঢাকার বসবাসযোগ্যতা প্রায় তলানিতে। বাসযোগ্য শহরের তালিকায় ১৭৩টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৬৬।

বাসযোগ্য ঢাকা গড়ে তোলার প্রত্যয়ে গত ২৩ আগস্ট বিষদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) অনুমোদিত হয়েছে। একটি টেকসই, অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়সঙ্গত শহর গড়ে তুলতে দ্রুত ড্যাপ বাস্তবায়ন জরুরি।

সোমবার  (৩১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব নগর দিবস উপলক্ষে সামাজিক কল্যাণমূলক  বিভিন্ন সংগঠনের সম্মিলিত উদ্যোগে আয়োজিত  টেকসই ও অন্তর্ভুক্তিমূলক ঢাকা গড়তে ড্যাপ (২০২২-২০৩৫) বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ চাই শীর্ষক অবস্থান কর্মসূচিতে বক্তারা এ কথা বলেন।  

আয়োজনে বক্তারা বলেন, ব্যক্তিগত গাড়ির আধিক্য ঢাকা শহরের যানজট ও দূষণের অন্যতম কারণ। হেঁটে ও সাইকেলে যাতায়াতের সুষ্ঠু ও নিরাপদ পরিবেশ গড়ে তোলা হলে ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।  

আয়োজন থেকে স্কুল ডিস্ট্রিক্ট কনসেপ্টের সঠিক বাস্তবায়নের মাধ্যমে হেঁটে বিদ্যালয়ে যাতায়াত নিশ্চিত করা, এলাকাভিত্তিক সমমানের বিদ্যালয় স্থাপন, নতুন হাসপাতাল তৈরি করার পাশাপাশি বিদ্যমান হাসপাতালের মান উন্নয়ন করা, প্রস্তাবিত নতুন মাঠ-পার্ক নির্মাণের সঙ্গে সঙ্গে বর্তমানে যেসব মাঠ-পার্ক রয়েছে তা ব্যবহার উপযোগী করে গড়ে তোলা, যেখানে পথচারী চলাচলের ঘনত্ব বেশি সেখানে কেবলমাত্র পথচারীদের জন্য সড়ক (pedestrian-only road) ব্যবস্থা চালু করা।

বয়স, লিঙ্গ ও সামর্থ্য বিবেচনায় নিয়ে পথচারীদের জন্য ফুটপাত নির্মাণ ও রক্ষণাবেক্ষণ, সহজে এবং নিরাপদে সমতলে (জেব্রা ক্রসিং দ্বারা) রাস্তা পারাপারের সুযোগ সৃষ্টি, নিরবিচ্ছিন্নভাবে চলাচলের জন্য পথচারী ও সাইকেল নেটওয়ার্ক নিশ্চিত করণ, ফুটপাতে হকারদের ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসা, ফুটপাত ও সড়কে অবৈধ পার্কিং সম্পূর্ণ নিষিদ্ধ করা, নৌ-পথকে নগরের যোগাযোগের প্রধান মাধ্যম বা ব্লু নেটওয়ার্ক হিসেবে গড়ে তোলা, গাড়ি পার্কিং-এর ক্রমবর্ধমান চাহিদা হ্রাসে গণপরিবহন নেটওয়ার্ক বৃদ্ধি, নগর এলাকার তাপমাত্রা হ্রাসে ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারীর সভাপতিত্বে এই কর্মসূচির পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।