ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের দুবলার চরে শতবর্ষী রাস পূজা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
সুন্দরবনের দুবলার চরে শতবর্ষী রাস পূজা শুরু

বাগেরহাট: কোনো প্রকার উৎসব ও মেলা ছাড়াই সুন্দরবনের দুবলার চরে শতবর্ষী রাস পূজা শুরু হয়েছে।

রোববার (০৬ নভেম্বর) সকালে দুবলার চর সংলগ্ন আলোরকোলে পুণ্যার্থীদের আগমনের মধ্য দিয়ে এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

 

সন্ধ্যায় দুবলার চরের মন্দিরে সন্ধ্যা পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা ঐতিহ্যবাহী এ পূজা উদযাপন করবেন। আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে বঙ্গোপসাগরের তীরে পুণ্যস্নান ও পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসব শেষ হওয়ার কথা রয়েছে।

দীর্ঘদিন ধরে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের দুবলার চরে মেলা ও নানা ধরনের উৎসবের আয়োজন করা হত। প্রতিবছর রাস উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন এলাকার অন্তত অর্ধলক্ষাধিক মানুষ সুন্দরবনের দুবলার চরে আসত। কিন্তু ২০১৯ সালে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সুন্দরবনে রাস মেলা হয়নি। এর পরে ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে মেলা বন্ধ রাখে প্রশাসন। এরপর থেকে এখন পর্যন্ত প্রবেশাধিকার সংরক্ষিত রয়েছে।

সুন্দরবন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, বনরক্ষা ও সার্বিক দিক বিবেচনা করে সুন্দরবনে এবারও রাস উৎসব বন্ধ রাখা হয়েছে। কিন্তু শুধুমাত্র সনাতন ধর্মাবলম্বীরা নিয়ম মেনে রাস পূজায় যেতে পারবেন। বন বিভাগের নিয়ম মেনে রোববার সকালে কয়েক হাজার পূণ্যার্থী সুন্দরবনের আলোরকোলে পৌঁছেছেন। রাস পূজাকে ঘিরে কোনো অপরাধী চক্র যাতে মাথা চারা না দিতে পারে সেজন্য বনবিভাগ সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।