ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আনসার আল ইসলামের’ সক্রিয় ২ সদস্য গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
‘আনসার আল ইসলামের’ সক্রিয় ২ সদস্য গ্রেফতার

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলামের’ ২ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম।  

গ্রেফতারকৃতরা হলেন- মো. নাসির হাওলাদার ও সৈয়দ মহিউদ্দিন ওরফে সালমান।

রোববার (৬ নভেম্বর) সন্ধ্যায় কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেফতাররা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তারা অনলাইনে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানি ও তামিম আল আদনানীর বয়ান শুনে, বিভিন্ন উগ্রবাদী অডিও, ভিডিও দেখে এবং বই পড়ে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়।  

এরপর নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য হয়ে কথিত জিহাদী কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ শুরু করে। জঙ্গি সংগঠনের একজন শীর্ষস্থানীয় পলাতক সদস্য মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুর ও তার আশেপাশে এলাকায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের রিক্রুটার হিসেবে কাজ করেন। মূলত তার মাধ্যমেই তারা এই সংগঠনে যোগদান করেন।

এ জঙ্গি সংগঠনের সদস্যরা বিভিন্ন পন্থা অবলম্বন করে সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করে। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট, মোটিভেশনাল ভিডিও ও সরকারবিরোধী পোস্ট করে সংগঠনের প্রচার প্রচারণা চালাতেন।  

গ্রেফতাররা গণতান্ত্রিক প্রক্রিয়া এবং সংবিধান বিরোধী প্রচারণার মাধ্যমে ইসলামী খেলাফত প্রতিষ্ঠার জন্য যুব সমাজকে তথাকথিত জিহাদে যোগদান করতে উদ্বুদ্ধ করে যাচ্ছে। ঘটনার দিন গ্রেফতার ও পলাতক অভিযুক্তরা রাষ্ট্রের নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতার পরিকল্পনা করার জন্য ঘটনাস্থলে জমায়েত হয়েছিল।

এ বিষয়ে কদমতলী থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।