ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফসল নষ্ট করে চিরকুটে লিখে গেল ‌‘গাড়ি চাই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
ফসল নষ্ট করে চিরকুটে লিখে গেল ‌‘গাড়ি চাই’

রাজশাহী: রাজশাহীর বাঘায় রাতের আঁধারে বিভিন্ন জাতের ফসল নষ্ট এবং গাছ কেটে রেখেছে দুর্বৃত্তরা। নষ্ট করা ফসলের ক্ষেতে ‘মনি রতন শরিফুল শাকিম মেম্বার গাড়ি চাই’ লেখা চিরকুটে পাওয়া গেছে।

 

শনিবার (৬ নভেম্বর) বাঘা উপজেলার বাউসা ইউনিয়নে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় ৯ জন চাষি মিলে পেয়ারা, আম, মেহগনি গাছ, মরিচ, বেগুন ও হলুদের গাছ চাষ করতেন। চাষিদের কেউ কেউ নিজের জমিতে আবার কেউ কেউ অন্যের জমি বর্গা নিয়ে আবাদ করতেন। ওইসব জমির কিছু গাছ কেটে, আবার কিছু গাছ উপড়ে ফেলা হয়েছে। নষ্ট করা হয়েছে দগাছের রস সংগ্রহের পাত্রও। আবার কিছু জমির হলুদ, পেয়ারা গাছ, আম গাছ, মরিচ ও বেগুনের গাছ কেটে নষ্ট করা হয়েছে। তবে জমিগুলোতে পলিথিনে মোড়ানো চিরকুট লিখে রেখে গেছে তারা। হাতে লিখা কাগজের চিরকুটে ‘মনি রতন শরিফুল শাকিম মেম্বার গাড়ি চাই’ লেখা আছে।

ভুক্তভোগী চাষিদের অভিযোগ, দুর্বৃত্তরা চাষি মুনসাদ আলীর ৫০টি ও শাহিন আলমের ২৫টি মরিচ গাছ, আবুল কালাম ১৪টি ও সাহাবুদ্দিনের ৭টি পেয়ারা গাছ , বাবুল হোসেনের ৭টি মেহগনি গাছ, ইনছার আলীর ১০টি বেগুন ও ৫টি পেঁপে গাছ, আমিরুল ইসলামের খেঁজুর গাছের রস সংগ্রহের ২০টি মাটির পাত্র, আব্দুল মান্নান ১টি আমগাছ, শহিদুল ইসলামের এক কাঠা জমির হলুদের ক্ষেত নষ্ট করেছে।

জানতে চাইলে ভুক্তভোগী শহিদুল ইসলাম বলেন, কে বা কারা কী কারণে এমন ঘটনা করেছে সুনির্দিষ্ট কোনো কারণ জানতে পারিনি। ক্ষেতের মালিকরা নিজ নিজ জমিতে কাগজের চিরকুট দেখেন। কারো সাথে কোন শত্রুতা নেই, কে বা কারা এমন কাজ করেছে ভাবতে পারছি না। এই মাঠে গত বছরও কয়েকজন কৃষকের জমিতে চিরকুট লিখে এ ধরনের ক্ষতি করা হয়েছিল।

ভুক্তভোগী আবুল কালাম জানান, টলটলিপাড়া মাঠে প্রতি বিঘা ২০ হাজার টাকা দরে পাঁচ বিঘা জমি পাঁচ বছরের জন্য পাঁচ লাখ টাকায় লিজ নিয়ে পেয়ারার বাগান করেছেন। তার ক্ষেতে ১৪টি পেয়ারা গাছ কেটে নষ্ট করা হয়েছে।  

তিনি এনজিও থেকে ঋণ নিয়ে এই আবাদ করেছেন। এতে তার অনেক ক্ষতি হয়েছে। এ ঘটনায় আতঙ্কিত বলেও জানান তিনি।

এ বিষয়ে বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, কৃষকরা এ বিষয়ে জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত কৃষকের জমি পরিদর্শন করা হয়েছে।

এ বিষয়ে বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন বলেন, বিষয়টি আজই জেনেছি। তবে এ ঘটনায় তদন্ত করে অপরাধীকে শনাক্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।