ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সমস্যাসহ যে কোনো দুর্যোগে পাশে থাকবে জাপান: ত্রাণ প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
রোহিঙ্গা সমস্যাসহ যে কোনো দুর্যোগে পাশে থাকবে জাপান: ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা: রোহিঙ্গা সমস্যাসহ যে কোনো দুর্যোগে জাপান বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (৯ নভেম্বর) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বিদায়ী সাক্ষাৎ শেষে তিনি একথা বলেন।

এসময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জানান, বাস্তুচ্যুত মিয়ানমারের এসব নাগরিকদের সহায়তা দেওয়ায় বাংলাদেশ সরকার, বিশেষ করে প্রধানমন্ত্রীর মানবীয় পদক্ষেপের প্রশংসা করেছেন জাপানের রাষ্ট্রদূত। কক্সবাজারের ক্যাম্পসমূহে এসব নাগরিকদের আহার, সুপেয় পানি, চিকিৎসা, শিক্ষা, পয়ঃনিস্কাশন ইত্যাদি বিষয়ে আলোকপাত করে রাষ্ট্রদূত সরকারের গৃহীত পদক্ষেপ ও ব্যবস্থাপনার প্রশংসা করেন।

প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে সারাদেশে ৪১৯টি ইউনিয়নে আনুমানিক ১০ হাজার ঘরবাড়ি এবং ৬ হাজার হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৭ হাজার আশ্রয়কেন্দ্রে ১০ লাখ মানুষকে নিয়ে আসা হয়েছিল। ঘূর্ণিঝড় শেষে মধ্যরাত থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করে এবং সকালের মধ্যেই সবাই আশ্রয়কেন্দ্র ত্যাগ করেন।

তিনি বলেন, বাংলাদেশকে দুর্যোগ সহনীয় করতে আরও ঘূর্ণিঝড় ও বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

এসময় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ঘূর্ণিঝড় সিত্রাং এবং সিলেট বিভাগসহ সারাদেশে সার্বিক বন্যা পরিস্থিতি, উদ্ধার কার্যক্রম এবং আশ্রয়কেন্দ্রে অবস্থানরত মানুষজনের কাছে শুকনো ও রান্না করা খাদ্য সামগ্রী সরবরাহ ইত্যাদি বিষয়ে সরকারের পদক্ষেপের প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ০৯,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।