ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গবেষণার জন্য মরণোত্তর দেহদান করা হলো রাবি অধ্যাপক সুজিত সরকারের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
গবেষণার জন্য মরণোত্তর দেহদান করা হলো রাবি অধ্যাপক সুজিত সরকারের

রাজশাহী: গবেষণার জন্য মরণোত্তর দেহদান করা হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. সুজিত সরকারের।  তার মরদেহ বুধবার (৯ নভেম্বর) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) দান করা হয়েছে।

বর্তমানে তার দেহ রামেক কর্তৃপক্ষের তত্ত্বাধানে রয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, অধ্যাপক ড. সুজিত সরকারের মরদেহ বর্তমানে তাদের তত্ত্বাবধানে রয়েছে। গবেষণা ও শিক্ষার কাজে তার এই দান করা মরদেহ খুব প্রয়োজনীয়। এরমধ্যে দিয়ে তিনি মৃত্যুর আগেই বিশাল মহত্ত্বের পরিচয় দিয়েছেন। তার এই অবদান অনস্বীকার্য। সবাই কৃতজ্ঞচিত্তে তাকে স্মরণ রাখবে।

এর আগে, রাবি অধ্যাপক সুজিত সরকার মঙ্গলবার (৮ নভেম্বর) কক্সবাজারে বেড়াতে গিয়ে স্ট্রোক করে মারা যান। পরে অ্যাম্বুলেন্সে তার মরদেহ নাটোরের সিংড়ায় নিজগ্রামে নেওয়া হয়। বুধবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সামনে তার মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

পরে রাজশাহীর ভুবনমোহন পার্কে বেলা সাড়ে ১০টায় শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়। সবার শ্রদ্ধা জানানো শেষে দুপুর সাড়ে ১২টায় রাজশাহী মেডিকেল কলেজে তার মরদেহ দান করা হয়।

রাবি অধ্যাপক সরকার ১৯৫৭ সালে নাটোরের সিংড়া উপজেলায় জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে ১৯৯৫ সালে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৯৮ সালে তিনি রাবি বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ২০১৯ প্রফেসর পদে উন্নীত হন। তিনি রাবি বাংলা বিভাগের সভাপতির দায়িত্বও পালন করেন। নাটোর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস, সাহিত্যভাবনা, লালসালু :ধর্ম-চরিত্র-ভাষা প্রভৃতি তার রচিত গ্রন্থ। অধ্যাপনা ছাড়াও তিনি রাজশাহীর মুক্তিযুদ্ধ পাঠাগারের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।  

এছাড়া সুজিত সরকার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগর কমিটির সভাপতি ছিলেন। সংশ্লিষ্ট ছিলেন বেশ কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথেও।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।