ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুরে ওএমএসের পণ্যে ওজনে কারচুপি, ডিলারের জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
রংপুরে ওএমএসের পণ্যে ওজনে কারচুপি, ডিলারের জরিমানা

রংপুর: রংপুরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি ওএমএসে (ওপেন মার্কেট সেল) নির্ধারিত পরিমাণের চেয়ে কম দেওয়ার অভিযোগ উঠেছে। পাঁচ কেজি করে আটা দেওয়ার কথা থাকলেও শুধু ২-৩ কেজি করে বিক্রি করছে মেসার্স নাছরিন ট্রেডার্স নামের এক ডিলার।

শুধু তাই নয়, সেই ৩ কেজি আটা দিতেও ওজনে কারচুপির প্রমাণ মিলেছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিকেলে রংপুর নগরীর আলমনগর পীরপুর এলাকায় মেসার্স নাছরিন ট্রেডার্সে অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে ওই প্রতিষ্ঠানটির অভিনব এই কারচুপি হাতেনাতে ধরেন অধিদপ্তরের রংপুরের সহকারী পরিচালক আফসানা পারভীন।

তিনি সাংবাদিকদের জানান, মেসার্স নাছরিন ট্রেডার্সের দুইটি ওএমএস পয়েন্টে অভিযান পরিচালনা করা হয়েছে। এতে জন প্রতি ৫ কেজি করে আটা দেওয়ার কথা থাকলেও দেওয়া হচ্ছে ২-৩ কেজি করে। আবার সেটাও পরিমাপে কম।

ওজন কম দেওয়াসহ সরকারি মালামাল সুষ্ঠুভাবে বিক্রি না করার অপরাধে ওই প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে এন্ট্রি খাতা তাতক্ষণিক সংশোধন করা হয়েছে।

আফসানা পারভীনের অভিযোগ, মেসার্স নাছরিন ট্রেডার্স তাদের টালি খাতায় ৩ কেজি এন্ট্রি (লেখা) দিলেও বাস্তবে সবাইকে ২ কেজি ৭৮০গ্রাম করে আটা দিচ্ছিলেন। প্রত্যেক সেলে প্রায় ২২০ গ্রাম আটা ওজনে কারচুপি করছিল প্রতিষ্ঠানটি।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুরের সহকারী পরিচালক আফসানা পারভীন জানান, ওএমএস একটি মানবিক সহায়তা কর্মসূচি, যার মাধ্যমে সরকার কম মূল্যে দেশের দরিদ্র পরিবারগুলোর মধ্যে খাদ্যপণ্য বিতরণ করে থাকে। এসব প্রতিষ্ঠানের কোনো অনিয়ম মেনে নেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।