ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সৈয়দপুরে বিজ্ঞান মেলা ‘উদ্ভাবনের’ আনন্দ অনুষ্ঠিত  

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
সৈয়দপুরে বিজ্ঞান মেলা ‘উদ্ভাবনের’ আনন্দ অনুষ্ঠিত  

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনের(আইএচএফ) উদ্যোগে দিনব্যাপী বিজ্ঞান মেলা ‘উদ্ভাবনের আনন্দ’ অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (১৯ নভেম্বর) সকালে শহরের আল ফারুক একাডেমি স্কুলে ওই বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়।

মূলত বিশ্ব শিশু দিবস উপলক্ষ্যে সংস্থাটি বিজ্ঞান মেলার আয়োজন করে। এতে শহরের ইন্টারন্যাশনাল স্কুল, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, আল ফারুক একাডেমি, ওব্যাট স্কুল, কাইটস একাডেমি, সাবর্ডিনেট প্রাইমারী স্কুল, আইএইচএফ স্কুলসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করে। মেলাটি উদ্বোধন করেন জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম।  

এছাড়া উপস্থিত ছিলেন, আল-ফারুক একাডেমীর প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী শিক্ষক নজরুল ইসলাম, আইএচএফ প্রতিষ্ঠাতা আদনান হোসেনসহ আইএচএফ এর অন্যান্য শিক্ষক, কর্মকর্তাবৃন্দ।  
 
মেলা শুরুর পর স্টলগুলো ঘুরে দেখেন অতিথিরা। এবং সমাজ রাষ্ট্র উন্নয়নে উপযোগী প্রজেক্ট উপস্থাপনের জন্য সেরা ৩ শিক্ষা প্রতিষ্ঠানকে ১ম, ২য় ও ৩য় পুরস্করসহ অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সম্মাননা দেওয়া হয়।

আইএইচএফ প্রতিষ্ঠাতা আদনান জানান, প্রতি বছর বিভিন্ন জেলায় এ মেলার আয়োজন করে আসছি। আমাদের অলাভজনক প্রতিষ্ঠান ইটস হিউম্যানিটি ফাউন্ডেশন দেশের ১৬টি জেলায় কাজ করছে। এরকম বিজ্ঞানমেলা আমরা সব জেলায় করতে চাই। আসলে শিক্ষার্থীদের নিত্য নতুন প্রজেক্ট সমাজ ও রাষ্ট্রের কল্যাণে কিভাবে ব্যবহার করা যায় সেই উদ্দেশ্য আমাদের এই বিজ্ঞান মেলা।

সবশেষে গ্লোবাল ওয়ার্মিং এর উপর নাটক ও বিজ্ঞানমনষ্ক যাদু প্রদর্শন প্রদশণ করা হয়। অনুষ্ঠানটিতে সার্বিক সহযোগিতা করে কমিউনিটি পার্টনার ইন্টারন্যাশনাল (সিপিআই)।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।