ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘লায়লা হিজড়া স্মৃতি পদক’ পেলেন বকুল হাজী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
‘লায়লা হিজড়া স্মৃতি পদক’ পেলেন বকুল হাজী

ঢাকা: ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে ‘লায়লা হিজড়া স্মৃতি পদক-২০২২’ পেয়েছেন হিজড়া গুরু বকুল হাজী। তার হাতে এ পদক তুলে দেন সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক মো. গোলাম রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

সোমবার (২১ নভেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে উন্মুক্ত পায়রা চত্বরে ‘ট্রান্সজেন্ডার ডে অব রিমেমব্রেন্স’ ২০২২ পালন করে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)।

অনুষ্ঠানে বাংলাদেশের ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করার জন্য প্রয়াত লায়লা হিজড়াকে স্মরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. মো. গোলাম রহমান বলেন, সমাজের পিছিয়ে পড়া এ জনগোষ্ঠীর উন্নয়নে যারা কাজ করছেন, তারা প্রকৃতপক্ষেই সম্মান পাওয়ার যোগ্য। আমরা চাই এখন হিজড়া সন্তানরা যেন পরিবারের সঙ্গেই থাকতে পারে। সেটা আমাদের নিশ্চিত করতে হবে। পারিবারিক নিরাপত্তা নিশ্চিত করা গেলে তাদের জীবনমান উন্নয়ন দ্রুত হবে; তাই সেদিকেও সকলের নজর দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ, সমাজসেবা অধিদফতরের উপসচিব ও পরিচালক (সামাজিক নিরাপত্তা) ড. মো. মোকতার হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পরিচালক ও লেখিকা মৌলি আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) জেন্ডার এবং সোশ্যাল ইনক্লুশন স্পেশালিস্ট নাসিবা সেলিম।

এছাড়াও অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক ইঞ্জিনিয়ার নুর-এ-আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু।

দুই দশকেরও বেশি সময় ধরে এ দেশের ট্রান্সজেন্ডার এবং হিজড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষা, জীবনমানের উন্নয়ন ও স্বাস্থ্যসেবায় কাজ করে যাচ্ছে বন্ধু। লায়লা হিজড়ার অবদানের প্রতি সম্মান জানাতে এ স্মৃতিপদকের প্রবর্তন করেছে তারা।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এইচএমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।