ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

দক্ষতার সঙ্গে দুর্যোগ মোকাবিলা করছে সরকার: প্রতিমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
দক্ষতার সঙ্গে দুর্যোগ মোকাবিলা করছে সরকার: প্রতিমন্ত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, সরকার অত্যন্ত দক্ষতার সঙ্গে দুর্যোগ মোকাবিলা করছে। যা সারা বিশ্বে প্রশংসার দাবিদার।

বুধবার (২৩ নভেম্বর) দুপুর ১২টায় কেন্দ্রীয় মিলনায়তনে ‘বাংলাদেশে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও প্রশমনে আগাম সতর্কবার্তা' শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে জাতিসংঘে দুর্যোগ মোকাবিলার জন্য একটি সংস্থা গঠনের আহ্বান জানান। এর ফলে জাতিসংঘে ইউনাইডেট ন্যাশনস অফিস ফর ডিজিস্টার রিস্ক রিডুকেশন (ইউএনডিআর) প্রতিষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭২ সালে বঙ্গবন্ধু বাংলাদেশে রেডক্রস স্থাপন করেন এবং সেখানে সাইক্লোন প্রিপারেডনেস প্রোগ্রামিং (সিপিপি) এর আওতায় প্রায় ২০ হাজার ভলেন্টিয়ার নিয়োগ দেয়। যারা উপকূলীয় অঞ্চলে সচেতনতা বাড়ানোসহ দুর্যোগকালীন নানা কার্যক্রম পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জাতির পিতার এই কার্যক্রম আরও জোরদার করেছে। বর্তমানে প্রায় ৭০ হাজার ভলেন্টিয়ার নিয়োগ করা হয়েছে। যেখানে শুধু পুরুষ নয়, অনেক নারীরাও কাজ করছে এবং দুর্যোগ মোকাবিলায় জনসচেতনতা বাড়ানোসহ বিভিন্ন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমান সরকারের কার্যক্রম পদক্ষেপ গ্রহণের কারণে ঘূর্ণিঝড় বা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় অঞ্চলে মৃত্যুর হার শূন্যের কোটায়।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, দুর্যোগসহ বিভিন্ন ঝুঁকি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপ বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। যে কোনো দুর্যোগ মোকাবিলায় দেশের নেতৃত্ব স্থান হতে তৃণমূল পর্যন্ত সবার ভূমিকা রাখা প্রয়োজন। এসব বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য এ ধরনের সভা-সেমিনার আয়োজন করা দরকার।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদেরের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার।

সেমিনারে ‘বাংলাদেশে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও প্রশমনে আগাম সতর্কবার্তা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব।

সেমিনারে মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহেদুর রশীদ।

 সেমিনারে স্বাগত বক্তব্য দেন সেমিনার উদযাপন কমিটির আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান।  
 
সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।