ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

অফবিট

৩ জুলাই: যা ঘটেছিল এ দিনে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
৩ জুলাই: যা ঘটেছিল এ দিনে

ঢাকা: পৃথিবীতে প্রতিদিনই নতুন কিছু না কিছু ঘটে। আজ ৩ জুলাই, সোমবার ২০২৩।

১৯ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৪। অতীতে এ দিনটিতে পৃথিবীর নানা জায়গায় নানা কিছু ঘটেছিল। সেগুলো থেকেই গুরুত্বপূর্ণ কিছু বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

১৭৫৭ সালের এ দিনে মীরজাফরের ছেলে মিরনের নির্দেশে মোহাম্মদী বেগ নামে এক ঘাতক সিরাজউদ্দৌলাকে ছুরিকাঘাত করে হত্যা করে।

১৯১৯ সালে বিশ্বভারতীর যাত্রা শুরু হয়। মস্কোয় বিপ্লবী ট্রেড ইউনিয়নগুলোর আন্তর্জাতিক কংগ্রেস শুরু হয় ১৯২১ সালের এ দিন।

১৯৪১ সালে মিত্রবাহিনীর কাছে সিরিয়া আত্মসমর্পণ করে। ভারতবর্ষকে দুটি ডেমিনিয়নে বিভক্ত করার জন্য ‘মাউন্টবাটেন পরিকল্পনা’ প্রকাশ হয় ১৯৪৭ সালের এ দিন।

১৯৫৩ সালে পৃথিবীর নবম উচ্চতম পর্বতশৃঙ্গ নাঙ্গা পর্বতের শীর্ষে একদল অস্ট্রীয় ও জার্মান অভিযাত্রী সর্বপ্রথম আরোহণ করেন।

১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে আলজেরিয়া।

১৯৭১ সালে ভারতীয় সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেন বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর। দেশের জন্য স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করতে তিনি এ ঝুঁকি নিয়েছিলেন।

১৭২৮ সালের এদিন জন্ম নেন স্কট স্থপতি রবার্ট অ্যাডাম। ১৮৫৪ সালে চেক সঙ্গীত স্রষ্টা লেইওস ইয়ানাচেক; ফ্রান্‌ৎস কাফকা, জার্মান ও চেক উপন্যাস ও ছোটগল্প লেখক জন্ম নেন ১৮৮৩ সালে। বাঙালী রসসাহিত্যিক, জাদুকর এবং সঙ্গীতজ্ঞ অজিতকৃষ্ণ বসুর জন ১৯১২ সালের এ দিন।

আন্তর্জাতিকভাবে সমাদৃত ভারতীয় চলচ্চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণন জন নেন ১৯৪১ সালের ৩ জুলাই।

১৯৩২ সালের ৩ জুলাই মৃত্যু হয় বাঙালি কবি ও সমাজকর্মী স্বর্ণকুমারী দেবীর; মার্কিন সঙ্গীতশিল্পী জিম মরিসন মারা যান ১৯৭১ সালে।

৩ জুলাই বেলারুসের স্বাধীনতা দিবস।

সংগৃহীত তথ্য

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।