ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

অফবিট

মন খারাপ থাকলে ছুটি মেলে যে প্রতিষ্ঠানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
মন খারাপ থাকলে ছুটি মেলে যে প্রতিষ্ঠানে প্রতীকী ছবি

অফিস থেকে ছুটি নেওয়ার ক্ষেত্রে নানান ঝক্কি-ঝামেলা পোহাতে হয় কোথাও কোথাও। সহকর্মীদের সঙ্গে শিডিউল না মিললে, কাজে চাপ বেশি থাকলে কিংবা বসের অ্যাসাইনমেন্ট থাকলে অনেক সময় জরুরি প্রয়োজনেও ছুটি মেলে না।

 

হঠাৎ শারীরিক অসুস্থতায় ছুটি মিললেও পরে এসে মেডিকেল সার্টিফিকেটসহ দরখাস্ত দিয়ে রেহাই পেতে হয় অনেক অফিসে।

কিন্তু ছুটি বিষয়ে চীনের একটি প্রতিষ্ঠান কর্মীদের একটু বেশি সুযোগ দিচ্ছে।  জরুরি প্রয়োজন, মেডিকেল লিভ তো মিলছেই সেখানে মন খারাপ থাকলেও নেওয়া যাচ্ছে ছুটি।

মন ভীষণ খারাপ! একা থাকতে ইচ্ছে করছে! কাজকে বোরিং লাগছে? চীনের ওই প্রতিষ্ঠানটি বলেছে, নিয়ে নিন ছুটি, মনের ওপর চাপ দেওয়া চলবে না। আগে মন ভালো করে আসুন, এরপর কাজ।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, চীনের হেনান প্রদেশের চেইন সুপারমার্কেট পাং ডং লাই চলতি বছরের গত মার্চের শেষের দিকে এ সুযোগের সৃষ্টি করেছে কর্মীদের জন্য। কর্মজীবনে ভারসাম্য বজায় রাখতেই এ সুযোগ। মন খারাপের কারণে কর্মীরা চাইলে বার্ষিক ছুটির সঙ্গে অতিরিক্ত ১০ দিনের ছুটি নিতে পারবেন।  

সুপারমার্কেটের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইয়ু ডংলাই কর্মীদের উদ্দেশ্যে বলেছেন, ‘মন খারাপ থাকা ব্যক্তি জীবনের স্বাভাবিক ব্যাপার, এটা প্রত্যেকের বেলায় হয়। আপনাদের যদি মন খারাপ থাকে, তাহলে কাজে আসার দরকার নেই। কর্মীরা এ ধরনের ছুটি চাইলে, কর্তৃপক্ষ তা নাকচ করতে পারবে না। এই ছুটি নাকচ করা প্রতিষ্ঠানের নীতির লঙ্ঘন হবে। ’

তিনি আরও বলেছেন, আমরা চাই, কর্মীরা সুস্থ ও স্বাচ্ছন্দ্যময় জীবন যাপন করুক। পাং ডং লাইয়ের দর্শন হলো—স্বাধীনতা ও ভালোবাসা।

পাং ডং লাই সুপারমার্কেটের এই ‘মন খারাপজনিত ছুটি’ সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে। অধিকাংশ ব্যবহারকারী এই ছুটির পক্ষে সমর্থন জানিয়েছে।  

চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম উইবোতে অনেকেই লিখেছেন, এরকম মালিক ও প্রতিষ্ঠানই চাই, যারা কর্মীদের মনকে এভাবে গুরুত্ব দিয়ে বোঝে।

অনেকের মতে,  ‘মন খারাপজনিত ছুটি’র নিয়ম সারা দেশে প্রচার করা উচিত। অন্যান্য প্রতিষ্ঠানেও দেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।