ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

অফবিট

পাটের চেয়ারটির দাম ১৯ লাখ!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
পাটের চেয়ারটির দাম ১৯ লাখ!

একটি পাট আর কাঠের চেয়ারের দাম কত হতে পারে, ৫০০ থেকে এক হাজার? কিন্তু সম্প্রতি একটি পাটের চেয়ার বিক্রি হয়েছে পৌনে ১৯ লাখ টাকায়। ঘটনা যুক্তরাজ্যের পূর্ব সাসেক্সের ব্রাইটনের।

চেয়ারটি মাত্র ৫৭৭ টাকায় কিনেছিলেন এক নারী।  
ডেইলি মিরর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

জানা গেছে, চেয়ারটির প্রকৃত মূল্য সম্পর্কে জানতেন না দোকানদার। এটি দেখতে সাধারণ হলেও এর নকশা ছিল অদ্ভুত রকম সুন্দর। ৫ পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় ৫৭৭ টাকায় চেয়ারটি কেনার পর একজন বিশেষজ্ঞের সঙ্গে আলাপ করেন সেটির নতুন মালিক। ওই বিশেষজ্ঞ তাকে বলেন, এই চেয়ারটি ২০ শতাব্দীর শুরুর দিকের এবং এটি অস্ট্রিয়ার ভিয়েনার অ্যাভান্ট-গার্ড আর্ট স্কুলের।

১৯০২ সালে অস্ট্রিয়ান পেইন্টার কোলোম্যান মোজার এই চেয়ারটির নকশা করেন। ভিয়েনা সেকশন আন্দোলনের অন্যতম একজন ছিলেন মোজার। প্রচলিত আর্টিস্টিক স্টাইলের বিরুদ্ধে এই শিল্প আন্দোলন শুরু হয়েছিল। আর সেই চেয়ারই মাত্র ৫ পাউন্ডে একটি দোকান থেকে কিনেছিলেন ওই নারী। পরে এর আসল মূল্য জেনে চেয়ারটিকে অ্যাসেক্সের স্ট্যানস্ট্যাড মাউন্টফিটচেটের সোর্ডার্স নিলামে বিক্রির জন্য তোলেন ওই নারী।

টেলিফোনের মাধ্যমে সেই চেয়ার ১৬ হাজার ২৫০ পাউন্ডে, যা বাংলাদেশি ১৮ লাখ ৭৫ হাজার টাকারও বেশি দামে কিনে নেন অস্ট্রিয়ার একজন ডিলার।  

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa