ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

অলিম্পিক

সিদ্দিকুরের হাতে লাল-সবুজের পতাকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
সিদ্দিকুরের হাতে লাল-সবুজের পতাকা

ঢাকা: ‘আমি লাল-সবুজ পতাকা হাতে নিয়ে অলিম্পিক স্টেডিয়ামে হাঁটছি, এর চেয়ে বড় পাওয়া জীবনে আর কি হতে পারে’-ব্রাজিলের রিও অলিম্পিকে যাবার আগে দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান এমনটি বলে গিয়েছিলেন। সেটাই যেন বাস্তব রূপ পেলো।

 

 
২০১৬ রিও অলিম্পিকে প্রথম বাংলাদেশি হিসেবে সরাসরি অংশ নেয়ার যোগ্যতা অর্জনকারী সিদ্দিকুর রহমান ব্রাজিল অলিম্পিক গেমসের মার্চপাস্টে বাংলাদেশ দলের পতাকা বহনের দায়িত্ব পালন করেন।
 
দুনিয়া কাঁপানো অলিম্পিক গেমসের পর্দা উঠলো বাংলাদেশ সময় ভোর পাঁচটায়। বাংলাদেশ থেকে গলফার সিদ্দিকুর রহমান ছাড়াও এই মার্চপাস্টে ছিলেন সাঁতারু মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা, শ্যুটিংয়ে কমনওয়েলথ গেমসের রূপাজয়ী আবদুল্লাহ হেল বাকি, আরচ্যারিতে শ্যামলী রায় আর স্প্রিন্টার মেজবাহ আহমেদ ও শিরিন আক্তার। অন্যরা ওয়াইল্ড কার্ডের মাধ্যমে সুযোগ পেলেও গলফার সিদ্দিকুর সরাসরি ডাক পেয়েছেন।
 
দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে বাংলাদেশ থেকে এক সদস্যর প্রতিনিধি পাঠানো হয়। ১৯৭৬ মন্টিল অলিম্পিকেও একই অবস্থা। ১৯৮০ সালে বেশ ক’টি দেশ মস্কো অলিম্পিক বয়কট করলে বাংলাদেশ থেকে কোনো প্রতিনিধি পাঠানো হয়নি। ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে বাংলাদেশ থেকে প্রথম ক্রীড়াবিদ পাঠানো হয়। অ্যাথলেট সাইদুর রহমান ডন সেবার বাংলাদেশের পতাকা বহন করেন।
 
১৯৮৮ সালে সিউল অলিম্পিকে পতাকা বহন করেন অ্যাথলেট শাহ আলম। ১৯৯২ বার্সালোনায় মহিলা শ্যুটার কাজী শাহানা পারভীন পতাকা বহন করেন। ১৯৯৬ সালে সাইফুল আলম রিকিংয়ের দায়িত্ব ছিল লাল-সবুজ পতাকা বহনে।
 
২০০০ সিডনি গেমসে সাবরিনা সুলতানা, ২০০৪ আসিফ হোসেন, ২০০৮ রুবেল রানা ও ২০১২ সালে অলিম্পিক গেমসে পতাকা বহন করেন সুইমার মাহফিজুর রহমান সাগর।
 
এবার দেশের প্রথম অ্যাথলেট হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার ইতিহাস গড়া গলফার সিদ্দিকুরকে পতাকাবাহক হিসেবে বেছে নেয় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।
 
বাংলাদেশ সময়: ০৭১৪ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa