ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

মুক্তমত

বাংলাদেশ-পূর্ব ভারত সম্পর্ক উন্নয়নে নাগরিক প্রয়াস জরুরি

সুমি খান, কনট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪
বাংলাদেশ-পূর্ব ভারত সম্পর্ক উন্নয়নে নাগরিক প্রয়াস জরুরি

শিলং (মেঘালয়) থেকে: হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস এবং ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরার মাধ্যমে প্রতিবেশী দু'দেশের অর্থনৈতিক সমৃদ্ধি আনার শপথে শুরু হলো নতুন প্রয়াস।

এ প্রয়াসের অংশ হিসেবে উত্তর-পূর্ব ভারত ভিত্তিক সামাজিক সংগঠন এশিয়ান কনফ্লুয়েন্সের উদ্যোগে বাংলাদেশের সঙ্গে উত্তর-পূর্ব ভারতের বাণিজ্যিক সম্পর্ক উভয় দেশের জন্যই লাভজনক করার উপায় খুঁজে নেবার লক্ষ্যে আয়োজন করা হয় এক গোল টেবিল বৈঠকের।



দিনব্যাপী এই গোলটেবিল বৈঠকে আলোচনা করেন উত্তর পূর্ব ভারত অর্থনৈতিক পরিষদের সদস্য এমএম বিজ বড়ুয়া, বাংলাদেশের মুক্তিযুদ্ধে অনন্য ভূমিকা পালনকারী বি বি দত্ত, মেঘালয়ের সাবেক অর্থমন্ত্রী এ এইচ স্কট লিংডো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল, বাংলাদেশ ফাউন্ডেশন ফর ট্যুরিজম ডেভেলপমেন্ট এর প্রতিষ্ঠাতা রেজাউল ইকরাম রাজু ও সাংবাদিক সুমি খান।

সভা পরিচালনা করেন এশিয়ান কনফ্লুয়েন্স এর পরিচালক সব্যসাচী দত্ত।

সভায় অংশ নেন  উত্তর পূর্ব ভারতের বিভিন্ন হোটেল, রিসোর্ট, পরিবহন নেটওয়ার্ক সমিতির নেতারা।

আমলাতান্ত্রিক জটিলতায় বন্দি দু'দেশের ভিসা প্রক্রিয়া এবং পরিবহন ব্যবস্থা সহজীকরণে দু'দেশে রাষ্ট্র পর্যায়ে জরুরি উদ্যোগ নেওয়ার আহ্বান জানান বক্তারা। এক্ষেত্রে তরুণ প্রজন্ম এবং নাগরিক সমাজকে সংযুক্ত করার প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।