ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

মুক্তমত

বীর মুক্তিযোদ্ধা শহীদ খায়রুলের স্মৃতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
বীর মুক্তিযোদ্ধা শহীদ খায়রুলের স্মৃতি শহীদ খায়রুল জাহান বীরপ্রতীক।

কিশোরগঞ্জ:  লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা। সেই শহীদদের একজন, কিশোরগঞ্জ তথা দেশের শ্রেষ্ঠ সন্তান, শহীদ খায়রুল জাহান, বীরপ্রতীক। ১৯৭১ এর আজকের এই দিন অর্থাৎ ২৬ নভেম্বর মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের প্রাক্কালে সম্মুখ সমরে তিনি বীরের মত লড়াই করে দেশমাতৃকার জন্য আত্মোৎসর্গ করেছিলেন।

পরিকল্পনা অনুযায়ী ২৬ নভেম্বর সকালে শহীদ খায়রুল কয়েকজন সহযোগী নিয়ে কিশোরগঞ্জ শহরের উপকণ্ঠে রাজাকারদের একটি ক্যাম্প দখল করার সিদ্ধান্ত নেন। চরপুমদী বাজার থেকে এক রাজাকার শহরের ডাকবাংলোয় আর্মি ক্যাম্পে এ খবর পৌঁছে দেয়।

রাজাকারের কাছে খবর পেয়ে শত শত পাক আর্মি আর রাজাকার মিলে ঘিরে ফেলে প্যারাভাঙ্গায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের ছোট দলটিকে। ভোরবেলায় তুমুল যুদ্ধ শুরু হয়। বিপুলসংখ্যক শত্রুর সঙ্গে সম্মুখ যুদ্ধে জয়ের সম্ভাবনা নেই বুঝে খায়রুল মুক্তিযোদ্ধা দলটিকে রক্ষা করার জন্য শত্রুদের ঠেকিয়ে রাখার লক্ষ্যে মেশিনগান দিয়ে গুলি করতে থাকেন এবং সহযোদ্ধাদের সরে পড়ার সুযোগ করে দেন।

তাঁর এই অসীম সাহসিকতা ও আত্মত্যাগে মুক্তিযোদ্ধাদের দলটি সেদিন রক্ষা পায়। কিন্তু পাক হানাদার আর রাজাকারদের বৃষ্টির মতো নিক্ষিপ্ত মেশিনগানের গুলিতে এই বীর মুক্তিযোদ্ধা গুরুতর আহত হন। রাজাকারদের হাতে ধরা পড়ার পূর্ব মুহূর্তে গ্রেনেড চার্জ করে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

আজ ২৬ নভেম্বর শহীদ খায়রুল জাহানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী। বিনম্র শ্রদ্ধায় আমরা স্মরণ করি দেশ ও জাতির শ্রেষ্ঠ এই বীরসন্তানকে। উচ্চারণ করি: "অরুণবহ্নি জ্বালাও চিত্তমাঝে/মৃত্যুর হোক লয়/ ভেঙেছ দুয়ার, এসেছ জ্যোতির্ময়/তোমারি হউক জয়/
তিমিরবিদার উদার অভ্যুদয়/তোমারি হউক জয়"।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
এমপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa