ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

মুক্তমত

পার্থে ‘আওয়ামী’ টুকিটাকি

আবিদ রহমান, কন্ট্রিবিউটিং এডিটর, অস্ট্রেলিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১
পার্থে ‘আওয়ামী’ টুকিটাকি

এক
প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ ভিভিআইপি অতিথিরা থাকছেন প্যান প্যাসিফিকে। উল্টোদিকে নভোটেল হোটেলে থাকছেন বাদ বাকি সফর সঙ্গীরা।

স্থানীয় হাইকমিশন অস্থায়ী লিয়াজোঁ অফিসও খুলেছে সেখানে।

আজ শনিবার বিকেল তিনটায় বাঙালিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর যোগ দেওয়ার কথা রয়েছে। এই সংবর্ধনার আয়োজন থেকে স্থানীয় আওয়ামী লীগকে নিবৃত্ত রাখা হয়েছিল। অস্ট্রেলিয়া আওয়ামী লীগের অভিযোগ প্রধানমন্ত্রীর সংবর্ধনা আয়োজনকারীদের অনেকেই স্বাধীনতাবিরোধী শক্তিদের শুভাকাক্সক্ষী। আর স্থানীয় হাইকমিশনও আছে বিপদে। কারণ অস্ট্রেলিয়ার আওয়ামী লীগ শাখার দাবিদার অনেকে। এছাড়া আছে দ্বিধা বিভক্ত বঙ্গবন্ধু পরিষদ। সে কারণেই স্থানীয় হাইকমিশনের পক্ষে কোনও পক্ষাবলম্বন করা সম্ভব হচ্ছে না। তবে ক্ষমতাধর প্রতিমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব নজরুল ইসলাম খানসহ সবাই সংবর্ধনাসহ অন্যান্য বিষয়াদি নিয়ে বারবার মাতছেন ব্যারিস্টার সিরাজুল হক ও পিএস চুন্নুর নেতৃত্বাধীন অংশটির সঙ্গে।

কে কাকে ল্যাঙ মেরে দৌড়ে এগিয়ে থাকবেনÑএই প্রতিযোগিতা দেখা গেছে নভোটেলের লবিতে। ব্যাপারটা কেবল দৃষ্টিকট’ নয়, অস্ট্রেলিয়ার নিরাপত্তা বাহিনীর জন্যও তা বিব্রতকর।

দুই
শনিবার (১ টা ৪০) ভোর রাত অবধি ঠিক হয়নি প্রধানমন্ত্রীর সংবর্ধনার বিষয়টি। তিনি বাঙালি এসোসিয়েশন অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া আয়োজিত নাগরিক সংবর্ধনায় যাবেন, নাকি পুরো অনুষ্ঠান বাতিল করে তিনি আলাদা আলাদাভাবে বিভিন্ন দল উপ-দলের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এদিকে, স্থানীয় বাঙালিরা বঙ্গবন্ধু কন্যাকে দেখার জন্য উদগ্রীব হয়ে আছেন। অবশ্য শুক্রবার বিকেলে একমাত্র বিদেশি বীরপ্রতীক ওডারল্যান্ডের সমাধিতে পুষ্পস্তবক দেবার পর প্রধানমন্ত্রী স্থানীয় বাঙালিদের সাথে আন্তরিক ও খোলামেলা মতবিনিময় করেন। উল্লেখ্য, পার্থে প্রায় হাজার তিনেক বাঙালির বাস।

পাদটীকা:
দুজন মানুষকে ধন্যবাদ না দিলে নিজেকে অকৃতজ্ঞ মালুম হবে। একজন ক্যানবেরা প্রবাসী কামরুল আহসান খান। সাবেক ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি কামরুল বেশ ক বছর আগে একমাত্র বিদেশী বীরপ্রতীক ওডারল্যান্ডকে জাতির সামনে তুলে ধরে জনসচেতনতা জাগান। আর বীরপ্রতীক এই বিদেশিকে নিয়ে নিরলস লিখে গেছেন কানাডাপ্রবাসী অনুজপ্রতীম কবি-সাংবাদিক সাইফুল্লাহ মাহমুদ দুলাল।

কামরুল ভাই ও দুলালের কাছে কৃতজ্ঞ থাকলাম।

ই-মেইল: [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa