ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

১৫ মার্চ বাম মোর্চার জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
১৫ মার্চ বাম মোর্চার জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও হরতাল চলাকালে গণতান্ত্রিক বাম মোর্চার সমাবেশ

ঢাকা: গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণার প্রতিবাদে আহূত হরতালে পুলিশের লাঠিচার্জ, টিয়ার শেল, জলকামান ও গ্রেফতারের নিন্দা জানিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেছে গণতান্ত্রিক বাম মোর্চা। এর মধ্যে ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাওয়ের কর্মসূচি রয়েছে।

গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে গণতান্ত্রিক বাম মোর্চা ও বাসদ-সিপিবির আহবানে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা মহানগরীতে ৬-১২টা হরতাল কর্মসূচি পালিত হয়।

ভোর ৬টায় গণতান্ত্রিক বাম মোর্চার হরতালের মিছিল প্রেসক্লাব, নয়াপল্টন, জিরো পয়েন্ট, দৈনিক বাংলা, হাইকোর্টের কদম ফোয়ারাসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এরপর বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে গণতান্ত্রিক বাম মোর্চা তাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করে। সমাবেশের শুরুতেই আগামী কর্মসূচি ঘোষণা করেন মোর্চার সমন্বয়ক ফিরোজ আহমেদ। কর্মসূচির মাঝে রয়েছে ১-১৫ মার্চ বিক্ষোভ পক্ষ এবং ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও।

জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পর্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বিপ্লবী কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহবায়ক হামিদুল হকসহ বাম মোর্চার কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

সমাবেশে জোনায়েদ সাকি বলেন, সরকার তার লুণ্ঠন, দুর্নীতি আর অপচয়ের তহবিল জোগাবার জন্য গ্যাসের দাম বৃদ্ধির চেষ্টা করছে। আওয়ামী লীগের লুণ্ঠনের দায় জনগণের কাঁধে চাপাবার চেষ্টা জনগণ প্রতিহত করবে।

সাইফুল হক বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধির এই তৎপরতায় দেশের শিল্পকারখানা ক্ষতিগ্রস্ত হবে। এর ফলে বাংলাদেশ আরও বেশি করে বিদেশের বাজারে পরিণত হবে।

মোশরেফা মিশু তার বক্তব্যে বলেন, শ্রমজীবী মানুষ গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে।

অপরাপর গণতান্ত্রিক শক্তিকে সাথে নিয়ে গণতান্ত্রিক বাম মোর্চা গ্যাসের দাম বৃদ্ধির গণবিরোধী তৎপরতা প্রতিহত করবে বলেও হুঁশিয়ারি দনে বাম মোর্চার নেতারা।

এর আগে সকালে হরতালের সমর্থনে শাহবাগে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে শেরাটন মোড় পর্যন্ত সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ অবরোধ করে।

পুলিশ ছাত্রজোটের মিছিলের কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে। এ সময় পুলিশের লাঠিচার্জ আহত হন ছাত্র ফেডারেশনের সমাজকল্যাণ সম্পাদক সাদিক রেজাসহ জাফরিন, মাসুদ, ইভা, মিতুসহ প্রগতিশীল ছাত্র জোটের আরও অনেক নেতাকর্মী।

এছাড়াও ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসিরউদ্দীন প্রিন্স, পলাশ, ভোজন, রাহাত, জাহাঙ্গীর, নয়নসহ প্রগতিশীল ছাত্র জোটের বেশ কয়েকজন নেতাকর্মীকে মিছিল থেকে আটক করে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এমসি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ