ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

শহীদ মিনারে আবদুস সালামের প্রতি শেষ শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, মে ২৭, ২০১৭
শহীদ মিনারে আবদুস সালামের প্রতি শেষ শ্রদ্ধা শহীদ মিনারে আবদুস সালামের প্রতি শেষ শ্রদ্ধা

ঢাকা: প্রবীণ রাজনৈতিক নেতা, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী, বীর মুক্তিযোদ্ধা ও সংবিধানের গণতান্ত্রিক সংস্কারের আন্দোলনের অন্যতম প্রবক্তা অ্যাডভোকেট আবদুস সালামকে কেন্দ্রীয় শহীদ মিনারে বিদায়ী অভিভাদন জানিয়েছেন রাজনৈতিক সহকর্মী, শুভানুধ্যায়ী, বিশিষ্ট নাগরিক ও সর্বস্তরের মানুষ।

গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী সমন্বয়কারী আবদুস সালাম গতকাল ২৬ মে ২০১৭ শুক্রবার সকাল ৭ টায় রাজধানীর বারডেম হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি কিডনি ও হৃদরোগে আক্রান্ত ছিলেন।

মৃত্যৃকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যাসহ অসংখ্য বন্ধু, শুভানুধ্যায়ী ও রাজনৈতিক সহযোদ্ধা রেখে গেছেন।
 
শনিবার (২৭ মে) সকাল ১০টায় আবদুস সালামের মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে আনা হয়। সেখানে মরদেহকে দলীয় পতাকা দিয়ে আবৃত করেন গণসংতি আন্দোলনের নেতারা। এ সময় গণসংহতির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা প্রয়াত নেতার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর শ্রদ্ধা নিবেদন করে প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও খনিজ সম্পদ রক্ষা জাতীয় কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরী, কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও হায়দার আকবর খান রনোর নেতৃত্বে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কমরেড শুভ্রাংশু চক্রবর্তীর নেতৃত্বে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ-মার্কসবাদী), মোশাররফ হোসেন নান্নুর নেতৃত্বে ইউনাইটেড কমিউনিস্ট লীগ, কমরেড খালেকুজ্জামানের নেতৃত্বে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), মোশরেফা মিশুর নেতৃত্বে গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, ফজলে হোসেন বাদশার নেতৃত্বে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, রফিউর রাব্বির নেতৃত্বে সন্ত্রাস দমন ত্বকী মঞ্চ, অমল আকাশের নেতৃত্বে সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ, গণসংস্কৃতি ফ্রন্ট সহ বহু সংখ্যক রাজনৈতিক দল ও সাংস্কৃতিক সংগঠন।

প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ঐক্য ফোরাম।

এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আহমেদ কামাল, রাজনৈতিক ব্যক্তিত্ব আমিনুল কামাল রুমী, আইনজীবী ও মানবাধিকার কর্মী জ্যোতির্ময় বড়ুয়া, সংগীতশিল্পী অরূপ রাহী, ব্যারিস্টার সাদিয়া আরমান প্রমুখ।

এরপর প্রয়াত নেতার পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন আবদুস সালামের কন্যা নাদিয়া সারওয়াত। নাদিয়া বলেন, তার পিতা আমৃত্য মানুষের মুক্তির সংগ্রামের জন্য লড়াই করেছেন, ব্যক্তিগত সম্পদ অর্জনের কথা কখনো ভাবেননি।

এরপর গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর সংক্ষিপ্ত জীবনী পাঠ করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি আবদুস সালামের অসমাপ্ত সংগ্রাম অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

রাজশাহীর সাহেব বাজারে প্রয়াত নেতার নিজ শহরে শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে তার শেষ ইচ্ছা অনুয়ায়ী মরদেহ রাজশাহী মেডিকেল কলেজে চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মে ২৭, ২০১৭
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ