ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

নতুন রাজনৈতিক দল ‘জিপিপি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
নতুন রাজনৈতিক দল ‘জিপিপি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জেনারেল পিপলস পার্টি (জিপিপি) নামে নতুন একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ করেছে। রোববার (১২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে এ নতুন দলের কমিটি ঘোষণা করা হয়।

প্রাথমিকভাবে রাজধানীর শেখ বোরহানুদ্দীন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. ছরোয়ার হোসেনকে সভাপতি ও একই বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক নাজনীন জাহানকে সাধারণ সম্পাদক করে ৮১ সদস্যের দলটির কমিটি ঘোষণা করা হয়েছে।
 
সংবাদ সম্মেলনে নতুন এই দলের সভাপতি ড. ছরোয়ার হোসেন বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে গণমানুষের ভাগ্য উন্নয়নে যতটা পরিবর্তন হবার কথা ছিলো দুর্ভাগ্যক্রমে সেটা হয়নি।


 
‘একটি কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য একদিকে যেমন সরকার ও জনগণের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক থাকা দরকার তেমনি জনগণের মধ্যে সঠিক রাজনৈতিক মূল্যবোধেরও দরকার। এ জন্যই আমরা স্বাধীনতা ও দেশপ্রেমে উজ্জ্বীবিত নাগরিকগোষ্ঠীর উদ্যোগে জিপিপি নামের এই দল গঠন করেছি। ’

তিনি বলেন, আমাদের সংগঠনের মূল দর্শন হলো প্রত্যেক নাগরিক অর্থাৎ শাসক থেকে সাধারণ জনতা, সবাইকে জবাবদিহিতার আবদ্ধে নিয়ে আসা। ভবিষ্যতে স্বাধীনতার স্বপ্নের সোনার বাংলা গড়তে ও একটি যুগোপযোগী কল্যাণমুখী রাষ্ট্র ব্যবস্থার আলোকে উন্নত জীবন-যাপন করার দৃঢ় প্রত্যয়ে কাজ করে যেতে হবে।
 
এ সময় সরকারের প্রতি ৯ দফা প্রস্তাবনাও পেশ করেন নব গঠিত দলটির নেতারা। এর মধ্যে মুক্তিযুদ্ধের চেতনায় একটি কল্যাণমুখী রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলা, প্রতিটি ইউনিয়ন ও সিটি করপোরেশন এলাকার ওয়ার্ডে ৫১ সদস্যের সংসদ প্রতিষ্ঠা করা, দেশের নাগরিকদের প্রোফাইল তৈরি করে মামলামুক্ত ইউনিয়ন গঠন করা এবং প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে সেলফ ডেভেলপমেন্ট ব্যাংক চালু করা উল্লেখযোগ্য।  
 
এক প্রশ্নের জবাবে দলটির সভাপতি ড. ছরোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, আমি এর আগে রাজনীতির সঙ্গে জড়িত ছিলাম না। কিন্তু ‘ইউনিয়ন পরিষদ অ্যান্ড লোকাল লেভেল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ: প্রোবলেমস অ্যান্ড প্রসপেক্টাস’ শীর্ষক পিএইচডি গবেষণা করার সময় মানুষের ভাগ্য পরিবর্তনে দল গঠনের সিদ্ধান্ত নেই।
 
‘আমাদের মূল ভিত্তি হচ্ছে সাধারণ জনগণ। তাই কর্মীদের টাকায় আমাদের দল চলবে। ’

এদিকে নবগঠিত দলটির কমিটির প্রধান প্রধান পদগুলোর অধিকাংশতেই বোরহানুদ্দীন কলেজের শিক্ষকদের রাখা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
এসআইজে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ