ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

অন্যান্য দল

‘রাকসু নির্বাচনের জন্য দরকার অনুকূল পরিবেশ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
‘রাকসু নির্বাচনের জন্য দরকার অনুকূল পরিবেশ’ রাকসু নির্বাচন নিয়ে মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনের (রাকসু) জন্য বিশ্ববিদ্যালয়ে অনুকূল পরিবেশ সৃষ্টি ও পারস্পরিক আস্থা বৃদ্ধি করে শিক্ষার্থীদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন সিনেটের সাবেক ছাত্র প্রতিনিধি (৯০-৯১) সাদাকাত হোসেন বাবুল।

রোববার (২৪ ডিসেম্বর) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে রাবি শাখা ছাত্র ফেডারেশন আয়োজিত ‘কেন রাকসু চাই’-শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

সাদাকাত হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অধিকার আদায়ের মঞ্চ রাকসু প্রায় ২৭ বছর ধরে অচল।

নির্বাচন না দিয়ে শিক্ষার্থীদের অধিকার খর্ব করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের মর্যাদা বৃদ্ধির জন্য রাকসু নির্বাচন দরকার।

আমি মনে করি, এ জন্য সবার আগে অনুকুল পরিবেশ সৃষ্টি করতে হবে। যারা রাকসু নির্বাচনের দাবিতে আন্দোলন করছে, তাদের দায়িত্ব সকল শিক্ষার্থীকে রাকসুর প্রয়োজনীয়তা বুঝিয়ে আন্দোলনে সম্পৃক্ত করা। এ পথচলা কষ্টকর হলেও একসময় ফল আসবেই।

রাকসু নির্বাচনের দাবিতে আন্দোলনকে আরো জোরদার করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবাই বলছে তারা রাকসু নির্বাচন চান। শিক্ষার্থীরাও অনেক আগে থেকেই রাকসু নির্বাচনের দাবি জানিয়ে আসছে। কিন্তু নির্বাচন হচ্ছে না কেন? বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য স্বৈরশাসক এরশাদ বিরোধী আন্দোলন ও মৌলবাদি শিবিরের উত্থান ঠেকাতে সব যোগ্যতা দিয়ে প্রগতিশীল ঘরানার শিক্ষার্থীদের সহযোগিতা করেছিলেন। আমি বিশ্বাস করি, তার আমলে রাকসু নির্বাচন সম্ভব, প্রয়োজন শুধু প্রকৃত সাধারণ শিক্ষার্থীদের জোরালো দাবি।

রাকসু নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ তৈরিতে ‘পরিবেশ পরিষদ’ গঠনের কথা বলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন সভাপতি এএম শাকিল হোসেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি মনে করে যে, রাকসু নির্বাচনের জন্য অনূকুল পরিবেশ বিদ্যমান নেই। তাহলে এ জন্য একটি পরিবেশ পরিষদ গঠন করতে হবে। এর কাজ হবে রাকসু নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করা।

ছাত্র সংসদ নির্বাচনের জন্য দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মাঝে সমন্বয় গড়ে তোলার কথা বলেন রাকসুর সাবেক সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান খান। তিনি বলেন, রাকসু নির্বাচনের জন্য দেশের সব বিশ্ববিদ্যালয়ে সমন্বয় গড়ে তুলতে হবে। এজন্য একটি কেন্দ্র থেকে আন্দোলন চালিয়ে যেতে হবে। যেন আন্দোলনের রেশ দেশজুড়ে ছড়িয়ে যেতে পারে। এর মাধ্যমে যোগ্য নেতৃত্ব গড়ে তোলা সম্ভব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা ও ঢাকসু আন্দোলন কর্মী সাদিক রেজা বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশে সিনেটে ছাত্র প্রতিনিধিত্বের কথা বলা আছে। ছাত্র প্রতিনিধিদের বাদ দিয়ে সিনেট পূর্ণাঙ্গ হয় না। ছাত্র প্রতিনিধিবিহীন বিগত ২৭ বছরে অনুষ্ঠিত সকল সিনেট অবৈধ।

ছাত্র ফেড়ারেশন সভাপতি তাসবির-উল-ইসলাম কিঞ্জলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তমাশ্রী দাসের সঞ্চালনায় মতবিনিময় সভায় গণসংহতি আন্দোলনের রাজশাহী জেলার সমন্বয়ক মুরাদ মোরশেদ, ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সুমন মোড়ল প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া, অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ

Alexa