ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

অন্যান্য দল

করোনার প্রভাব থেকে নিম্ন আয়ের মানুষদের রক্ষার দাবি ন্যাপের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২০
করোনার প্রভাব থেকে নিম্ন আয়ের মানুষদের রক্ষার দাবি ন্যাপের

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণের প্রভাবে সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় অতি সাধারণ দরিদ্র মানুষের অর্থনৈতিক ও খাদ্য নিরাপত্তার যাতে কোনো সমস্যা না হয়, সেজন্য জরুরি তহবিল গঠনে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)।

মঙ্গলবার (২৪ মার্চ) দলটির পাঠানো এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, করোনা ভাইরাসে একের পর এক আক্রান্ত ও মৃত্যুর খবরে আত্মরক্ষার পথ খুঁজছে মানুষ।

নিতান্ত প্রয়োজন ছাড়া কেউই ঘরের বাইরে বের হচ্ছে না। এরই মধ্যে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। ফলে রাজধানীর রাস্তাঘাট প্রায় ফাঁকা। অন্যদিকে নানা গুজব ও আশঙ্কায় চাল, ডাল, তেল, লবণসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ করা হচ্ছে। একইসঙ্গে বাজারে সব পণ্যেরই দাম বাড়ছে।

তারা বলেন, করোনার প্রভাব দেশের অর্থনীতিতে পড়তে শুরু করেছে। নির্ধারিত বেতনভুক্ত চাকরিজীবী ও মুদি দোকানি ছাড়া অন্যদের আয় কমে যাচ্ছে। তবে সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন অনানুষ্ঠানিক ও সেবা খাতের কর্মীরা। তৈরি পোশাক খাতসহ যেসব শিল্প খাতে করোনা মহামারীর প্রভাব সবচেয়ে বেশি পড়বে বলে ধারণা করা হচ্ছে, সেসব খাতের সুরক্ষার বিষয়েও পদক্ষেপ নেওয়া জরুরি। বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, তৈরি পোশাক খাতের শ্রমিকরা এরই মধ্যে ছাঁটাইয়ের ঝুঁকিতে পড়েছেন। এ অবস্থায় সরকারের উচিত হবে বেশি ক্ষতিগ্রস্তদের চিহ্নিত করে তাদের সহায়তার উদ্যোগ নেওয়া।

বিবৃতিতে ন্যাপ নেতারা বলেন, সরকারের পক্ষ থেকে এনজিওগুলোর প্রতি নির্দেশ দেয়া প্রয়োজন যেন তারা এই দুর্যোগের সময় ক্ষুদ্র ঋণের বিনিময় কিস্তি আদায় থেকে বিরত থাকে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২০
এমএইচ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa