ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

অন্যান্য দল

এবি পার্টির বাজেট সংস্কার-প্রস্তবনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, জুন ৯, ২০২০
এবি পার্টির বাজেট সংস্কার-প্রস্তবনা

ঢাকা: স্বাস্থ্যসেবার মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণ, সার্বজনীন স্বাস্থ্য বীমা ও সেবা নিশ্চিত করতে জিডিপির কমপক্ষে ১০ শতাংশ তহবিল বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি।

মঙ্গলবার (৯ জুন) বিকেলে রাজধানীর বিজয়নগরে দলীয় কার্যালয়ে ২০২০-২১ অর্থবছর ঘিরে এবি পার্টির প্রাক-বাজেট প্রস্তাবনা সংক্রান্ত এক ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে এ দাবি জানানো হয়। এতে বক্তব্য দেন- দলের আহ্বায়ক, সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরী।

তিনি বলেন, বিগত অর্থবছরের সম্পূরক বাজেট পর্যালোচনা করলে দেখা যায়, সরকার উন্নয়ন বাজেটের মাত্র ৬০-৬৫ শতাংশ বাস্তবায়ন করতে সক্ষম। সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অযথা বিশাল অংকের উন্নয়ন বাজেট না করে ২০২০-২১ অর্থবছরে বাস্তবভিত্তিক বাজেট ঘোষণা করা উচিত।
 
তিনি দলের পক্ষ থেকে বাজেট প্রসঙ্গে বেশকিছু প্রস্তাবনা তুলে ধরেন। সেগুলো হলো- বাজেটের সময়কাল পরিবর্তন করে জানুয়ারী-ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা; সার্বজনীন স্বাস্থ্য বীমা ও সেবা নিশ্চিত করতে জিডিপির কমপক্ষে ১০ শতাংশ তহবিল বরাদ্দ করা; ওষুধ উৎপাদন, বিতরণ, স্বাস্ব্যসেবার মানোন্নয়ন; প্রয়োজনীয় মেডিক্যাল যন্ত্রপাতি, আইসিইউ এবং ভেন্টিলেটর মেশিন ক্রয়; সংক্রামক রোগ নিয়ন্ত্রণ; কম্যুনিটি-ভিত্তিক চিকিৎসা প্রদানের সক্ষমতা বাড়াতে ব্যয় বরাদ্দ; কৃষককে সর্বোচ্চ প্রণোদনা ও কৃষি খাতে বাজেটের কমপক্ষে ১০ শতাংশ বরাদ্দ; নিজস্ব আয়কর সীমা ২.৫ লাখ হতে ৪ লাখ টাকা নির্ধারণ; দ্রুত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ আইন-২০১০ ও দুর্নীতিযুক্ত কুইক রেন্টাল বিদ্যুৎ ব্যবস্থা বাতিল; বায়ু এবং পানি দূষণ কমাতে দূষণ কর আরোপ করা; পরিবেশ অধিদফতরকে স্বাধীন এবং সক্ষম প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলা; সুন্দরবন ও অন্যান্য সংরক্ষিত বনাঞ্চলের কাছে কোনো শিল্প ও কয়লা বিদ্যুৎকেন্দ্রের অনুমতি প্রদানের পরিবর্তে এসব জায়গায় নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র করা; উপকুলে লবণাক্ততা নিরসনে অধিক মাত্রার লবণসহিষ্ণু ধানের জাত উদ্ভাবন, স্থায়ী বাঁধ নির্মাণ; ‘শিক্ষা ও গবেষণা তহবিল’ প্রতিষ্ঠা এবং সেখানে প্রতি বছর কমপক্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া; অনলাইনভিত্তিক শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির জন্য আমদানিকৃত উপকরণকে সব ধরনের কর হতে অব্যাহতি প্রদান; প্রত্যেক সক্ষম নাগরিকের সামরিক প্রশিক্ষণের মাধ্যমে জনপ্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা ইত্যাদি।  

দলের সহকারী সদস্য সচিব আমিনুল ইসলাম এফসিএ-এর সঞ্চালনায় প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে এবি পার্টির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যুবায়ের আহমেদ ভুঁইয়া, সহকারী সদস্য সচিব নাজমূল হুদা অপু, আনোয়ার সাদাত টুটুল, শাহ আব্দুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, জুন ০৯, ২০২০
এমএইচ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ

Alexa