ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

অন্যান্য দল

বাজেটে জনগণের প্রত্যাশার প্রতিফলন চায় বাসদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুন ১০, ২০২০
বাজেটে জনগণের প্রত্যাশার প্রতিফলন চায় বাসদ বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান

ঢাকা: গতানুগতিক এবং আমলা প্রণীত বাজেট নয়, করোনা দুর্যোগকালে বাজেটে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন দেখতে চায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

বুধবার (১০ জুন) বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানান।  

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, ‘গতানুগতিক ও আমলা প্রণীত বাজেট নয়, করোনা দুর্যোগের এই সময়ে বাজেটে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন দেখতে চাই।

দুর্নীতিবান্ধব মেগা প্রকল্প, অপচয়মূলক বিলাসী প্রকল্প, অপ্রয়োজনীয় সরকারি ব্যয় কমানো, মন্ত্রী ও সংসদ সদস্যদের বেতন-ভাতা কমানো, দামি গাড়ি, আপ্যায়ন, বিদেশ ভ্রমণ ব্যয় কমিয়ে কৃষি, স্বাস্থ্য, জনসুরক্ষা ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়িয়ে এই করোনা দুর্যোগ মোকাবিলা করতে হবে। ’

তিনি আরও বলেন, ‘রাজস্ব আয় বাড়ানোর জন্য কর্পোরেট ট্যাক্স বাড়ানো, ধনীদের অধিক হারে করারোপের নীতি গ্রহণ, আয় বেশি তো কর বেশি এই নীতি গ্রহণ করতে হবে। কালো টাকা সাদা করা নয় বরং অপ্রদর্শিত আয় বাজেয়াপ্ত করা এবং পাচারকৃত টাকা বিদেশ থেকে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে। ’

করোনার কারণে কর্মহীন ও বেকারদের পুনর্বাসনের ব্যবস্থা করা, সামাজিক সুরক্ষা খাত সম্প্রসারিত করা, শ্রমজীবীদের রেশন, আবাসন, ডরমিটরির ব্যবস্থা করা, শ্রমিকদের হেলথ কার্ড ও স্বাস্থ্য সেবার ব্যবস্থা, প্রবাসী শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করা, কৃষি ঋণ মওকুফ করা, কৃষি উপকরণে ভর্তুকি বাড়ানো, কৃষি পণ্যের ন্যায্য দাম ও বিপণনের ব্যবস্থা, ক্ষুদ্র উৎপাদকদের ঋণ মওকুফ, বাজেটে সাধারণ মানুষের উপর করের বোঝা কমিয়ে মানুষ বাঁচানোর বাজেট প্রণয়নের দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জুন ১০, ২০২০
আরকেআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য দল এর সর্বশেষ

Alexa