ঢাকা, রবিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

অন্যান্য দল

বন্যা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ চায় ন্যাপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
বন্যা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ চায় ন্যাপ ...

ঢাকা: ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে তিস্তা, যমুনা, সুরমা, সারিগোয়াইন, যাদুকাটা ও গুড় নদীর সাতটি পয়েন্টে পানি বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে।

নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, নাটোর, সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতি বিরাজ করছে।

এমন অবস্থায় করোনা মোকাবিলার মতো কথামালা নয়, বন্যা মোকাবিলায় দেশবাসী সরকারের কার্যকর পদক্ষেপ দেখতে চায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

বুধবার (১৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বিরাজমান বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা আরো বৃদ্ধি পাচ্ছে। এ ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্টদের কর্তব্য হলো সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় রেখে দুর্ভোগ মোকাবিলায় যথাযথ পদক্ষেপ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা। বলার অপেক্ষা রাখে না, নতুন করে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার অর্থ হলো মানুষের দুর্ভোগ বৃদ্ধি পাওয়া।

নেতারা আরও বলেন, একদিকে করোনাভাইরাসের কারণে মানুষ চরম বিপাকে পড়েছে। নানা ধরনের স্বাস্থ্যবিধি মানাসহ সচেতন থাকার বিষয়টি বারবার বলা হচ্ছে। আবার এর মধ্যে যদি মানুষ হঠাৎ এই বন্যা পরিস্থিতিতে পড়ে তবে তা কতটা আশঙ্কাজনক বাস্তবতাকে স্পষ্ট করে, তা বলার অপেক্ষা রাখে না। চরম বিপাকে পড়ার খবর উঠে আসছে বৃদ্ধ, প্রতিবন্ধী আর শিশুদের। এ ছাড়া অব্যাহত বন্যায় ডুবে গিয়েছিল উঠতি ফসল বাদাম ও ভুট্টাসহ নানান জাতের সবজি। এসব এলাকায় শুকনো খাবার ও শিশু খাদ্যের তীব্র সংকট দেখা দিতে পারে। এই অবস্থায় সার্বিক পরিস্থিতি মোকাবিলায় সর্বাত্মক উদ্যোগ জারি রাখার বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa