ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

রাজনীতি

ভর্তুকি মূল্যে গ্যাস-বিদ্যুৎ আর সম্ভব নয়: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ভর্তুকি মূল্যে গ্যাস-বিদ্যুৎ আর সম্ভব নয়: প্রধানমন্ত্রী

ঢাকা: বৈশ্বিক পরিস্থিতির কথা তুলে ধরে ভুর্তকি মূল্যে গ্যাস-বিদ্যুৎ সরবরাহ আর সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  

মহান বিজয় দিবস উপলক্ষে রোববার (১৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনিস্টিটিউটে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা জানান।

ভুর্তকি মূল্যে গ্যাস-বিদ্যুৎ সরবরাহ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বলব, বিদ্যুৎ উৎপাদন করার যা খরচ আমরা কিন্তু তার থেকে কম খরচে সবাইকে বিদ্যুৎ দেই। সেটা কিন্তু দেওয়া সম্ভব না। কাজেই যে খরচ হয় সেই খরচটা দিতেই হবে। ’

তিনি বলেন, ‘এজন্য প্রস্তুত থাকতে হবে যে টাকা দিয়ে কিনছি এবং যে টাকা আমাদের পরিবহন খরচ তার মূল্যটা কিন্তু দিতে হবে। নইলে আমরা দিতে পারব না। পরিষ্কার কথা, যদি চান পয়সা দিয়ে ঠিক মতো নিতে হবে। ’

শেখ হাসিনা বলেন, গ্যাসের মূল্য যেহেতু বেড়ে গেছে, আমাদের বিদেশ থেকে যেটা আনতে হয়- নিজেদের গ্যাস যেটুকু সীমিত সেটা তো আমরা দিচ্ছি। কিন্তু যে গ্যাস আমরা কিনি আমাদের যারা ব্যবসায়ী আছেন গ্যাস ব্যবহার করেন বা বাকি যারা ব্যবহার করেন প্রত্যেককে এখানে সাশ্রয়ী হতে হবে।

তিনি বলেন, আমরা তো ভর্তুকি দিয়েই এতদিন দিচ্ছিলাম। কারণ টাকা ছিল, দিচ্ছিলাম। কিন্তু এখন তো আমাদের সেভাবে সাশ্রয়ী হতে হবে। কারণ বিশ্বব্যাপী মন্দা সেটা মাথায় রেখে কিন্তু…।

নিজেদের স্বার্থে ব্যবহার কমানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এখানে অসুবিধার কিছু নেই। ব্যবহারটা আমরা যদি খুব সাবধানে করি বিলটা কিন্তু কমানো যায়। কীভাবে পানি-গ্যাস-তেল-বিদ্যুতের বিল কমানো যাবে, একটু সাশ্রয়ী হলেই কিন্তু এটা করা যেতে পারে। আশা করি দেশের মানুষ এটা করবেন নিজেদের স্বার্থের স্বার্থে করবেন।

দেশের অর্থনীতিতে করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবের কথা তুলে ধরে তিনি বলেন, দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। দুর্ভাগ্য আমাদের, আমরা যে গতিতে এগিয়ে যাচ্ছিলাম, অর্থনৈতিক উন্নয়নে এই করোনাভাইরাস সারা বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সৃষ্টি করেছে তার ধাক্কাটা তো আমাদের উপরে এসে পড়েছে।

তিনি বলেন, যেহেতু সারা বিশ্বে উৎপাদন কমেছে, ইউক্রেনের যুদ্ধ এবং স্যাংশনের কারণে প্রত্যেক জিনিসের দাম বেড়ে গেছে; আমাদের যাতে পরনির্ভরশীল থাকতে না হয় সেজন্য সবাইকে আহ্বান করেছি।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলামের যৌথ সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সিমিন হোসেন রিমি, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। আর সূচনা বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

>>> আরও পড়ুন: দেশ লজ্জায় পড়ে এমন কাজ করিনি, করব না: শেখ হাসিনা

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এমইউএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।