ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

রাজনীতি

জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা বহাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা বহাল ফাইল ফটো

ঢাকা: দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের আবেদন খারিজ করে আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঢাকার জেলা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়া এ আদেশ দেন।

এর ফলে দলের চেয়ারম্যান হিসেবে তার ওপর নিষেধাজ্ঞার আদেশ বহাল রইল। এ তথ্য জানান জেলা জজ আদালতের বেঞ্চ সহকারী আমিরুল ইসলাম।

গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত নেতা দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা এ মামলা করেন। বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হক জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দলীয় যাবতীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ দেন। সেই আদেশ প্রত্যাহার চেয়ে একই আদালতে আবেদন করেন জিএম কাদের। গত ১৬ নভেম্বর সেই আবেদন খারিজ করেন আদালত।

সেই খারিজ আদেশের বিরুদ্ধে জেলা জজ আদালতে রিভিশন আবেদন করেন জিএম কাদেরের আইনজীবীরা। তবে জেলা জজ আদালতে শুনানি বিলম্ব হওয়ায় উচ্চ আদালতে যান জিএম কাদেরের আইনজীবীরা। তবে গত ২৯ নভেম্বর হাইকোর্ট ও পরদিন আপিল বিভাগের চেম্বার আদালত সেই আদেশ বহাল রেখে জেলা জজ আদালতে রিভিশন আবেদন শুনানির আদেশ দেন।

এরপর গত ১১ জানুয়ারি জেলা জজ আদালতে সেই আবেদনের ওপর শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন রাখেন। আজ আদালত রিভিশন আবেদন খারিজ করে দেন।

একই কারণ দেখিয়ে মশিউর রহমান রাঙ্গা গত ৩ অক্টোবর জিএম কাদেরসহ চার জনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন।

দুটি মামলার আরজিতে বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জিএম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছর ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।

এরপর গত ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযোদ্ধা বিষয়ক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিষ্কার করেন। এছাড়া গত ১৪ সেপ্টেম্বর বাদী মশিউর রহমান রাঙ্গাকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পদ থেকে বহিষ্কার করেন।

অন্যদিকে গত ১৭ সেপ্টেম্বর অ্যাডভোকেট জিয়াউল হক মৃধাকেও জাতীয় পার্টি থেকে বহিষ্কার করেন।

তাই ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের কাউন্সিলসহ চলতি বছর ১৭ সেপ্টেম্বর পর্যন্ত বহিষ্কার আদেশ অবৈধ ঘোষণা করতে এবং হাইকোর্ট বিভাগের রিট ১৫০৫১/২০১৯ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল স্থগিত রাখতে মামলায় আদেশ চাওয়া হয়েছে। এছাড়া অবৈধ কাউন্সিলের মাধ্যমে জিএম কাদেরের নিজেকে চেয়ারম্যান ঘোষণার সিদ্ধান্ত বাতিল চাওয়া হয় মামলায়।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
কেআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।