ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মহানগর দক্ষিণ বিএনপির পদযাত্রা বিকেলে

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
মহানগর দক্ষিণ বিএনপির পদযাত্রা বিকেলে

ঢাকা: সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি আদায়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচির দ্বিতীয় দিন আজ সোমবার (৩০ জানুয়ারি) যাত্রাবাড়ি আইডিয়াল স্কুলের সামনে থেকে শুরু হয়ে শহীদ ফারুক সড়ক হয়ে জুড়াইন রেল গেটের কাছে গিয়ে শেষ হবে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আয়োজিত এই পদযাত্রা কর্মসূচি দুপুর দুইটায় শুরু হবে বলে দলীয় সূত্র জানিয়েছে।

 

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলানিউজকে জানান, চারদিনের ঘোষিত পদযাত্রা কর্মসূচির দ্বিতীয় দিনের উদ্বোধন করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সভাপতিত্ব করবেন মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম ও সঞ্চালনা করবেন সদস্য সচিব রফিকুল আলম মজনু।

গত ২৮ জানুয়ারি মহানগর উত্তর বিএনপির উদ্যোগে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে থেকে মালিবাগ আবুল হোটেল পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করা হয়। এতে কয়েক হাজার দলীয় নেতাকর্মীসহ সিনিয়র নেতারা অংশ নেন।

সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে তৃণমূলে কঠোর আন্দোলন হলেও রাজধানীতে ব্যর্থতার কারণে তখন আন্দোলন সফলতা পায়নি। তাই ঢাকাকে সাংগঠনিকভাবে প্রস্তুত করতে গত বছরের ২ আগস্ট ত্যাগী ও পরীক্ষিতদের দিয়ে উত্তর-দক্ষিণে নতুন কমিটি গঠন করা হয়। দুই মহানগরে সাংগঠনিক পুনর্গঠন প্রক্রিয়া এখন প্রায় শেষের দিকে। তাই নিজেদের সাংগঠনিক শক্তির প্রমাণ দিতে মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি এককভাবে চার দিনের এই পদযাত্রার কর্মসূচি দেয়।

সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, দমন-পীড়ন ও নির্যাতন বন্ধ; বিরোধীদলীয় নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি; বিদ্যুৎ, গ্যাস ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানোসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে আগামী ৪ ফেব্রুয়ারি ঢাকাসহ সব সাংগঠনিক বিভাগীয় সদরে সমাবেশের কর্মসূচি রয়েছে বিএনপির। যে কর্মসূচি বিএনপি ও সমমনা দল ও জোটসমূহ যুগপৎভাবে পালন করবে। ওই কর্মসূচি ঘোষণার পর গত ২৭ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকায় চারদিনের পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন।

আজকের পদযাত্রা কর্মসূচি সফল করতে মহানগর নেতাদের ইতোমধ্যে কঠোর নির্দেশনা দিয়েছে হাইকমান্ড। নির্দেশনায় অসুস্থতা ছাড়া যেসব নেতা কর্মসূচিতে অনুপস্থিত থাকবেন, তাদের তালিকা করার কথা বলা হয়েছে। সে তালিকা অনুযায়ী তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানা গেছে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম বলেন, ১০ দফা দাবিতে বিএনপির আন্দোলন চলমান। দাবি না মানলে আন্দোলনেই সরকারের পতন ঘটবে, এটা পরিষ্কার। চলমান সেই আন্দোলনে ঢাকা মহানগর বিএনপি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। নেতাকর্মীরা মাঠে আছে। মামলা-হামলা গ্রেফতার নির্যাতনের পরও নেতাকর্মীরা দমেনি।

তিনি বলেন, আমরা শান্তিপূর্ণভাবে রাস্তায় পদযাত্রা কর্মসূচি পালন করব।

এ বিষয়ে আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি, সরকারের দুঃশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও পদযাত্রায় অংশ নেবে।

দলীয় সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণে ৮০টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে ৭৭টিতে সম্মেলন হয়েছে। তবে সবক’টিতেই কমিটি দেওয়া হয়েছে। এর মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ৪০টি এবং আহ্বায়ক কমিটি ৪০টি।

এছাড়া পাড়া-মহল্লা ও বাজারভিত্তিক ৭০২টি ইউনিট কমিটিও গঠন করা হয়েছে। দক্ষিণের ২৪টি থানা কমিটি গঠনের কার্যক্রম চলছে বলেও জানান নেতারা।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।