ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

নেতাকর্মীদের গ্রেফতারের পাশাপাশি ভয় দেখানো হচ্ছে: প্রিন্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
নেতাকর্মীদের গ্রেফতারের পাশাপাশি ভয় দেখানো হচ্ছে: প্রিন্স

ঢাকা: বিএনপির পদযাত্রা কর্মসূচি সামনে রেখে সরকার সারাদেশে নেতাকর্মীদের গ্রেফতার করার পাশাপাশি ভয়ভীতি দেখাচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

প্রিন্স বলেন, চলমান গণ-আন্দোলনের যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে আগামী ১১ ফেব্রুয়ারি ১০ দফা দাবিতে সারাদেশে বিএনপির পদযাত্রা কর্মসূচি পালিত হবে। এই কর্মসূচিকে সামনে রেখে সরকার সারাদেশে নেতাকর্মীদের গ্রেফতার করছে এবং ভয়ভীতি প্রদর্শন করছে। ক্ষমতাসীন দল নির্লজ্জের মত পাল্টা কর্মসূচি দিয়ে সংঘাত সৃষ্টিতে উসকানি দিচ্ছে।

তিনি বলেন, ১০ দফা এবং জনগণের জীবিকার বিভিন্ন সমস্যা ও সরকারের দুর্নীতি, লুটপাট, জনদুর্ভোগের বিরুদ্ধে গড়ে উঠা গণ-আন্দোলন নস্যাৎ করতে ব্যর্থ, অযোগ্য সরকার দমন-নিপীড়ন অব্যাহত রেখেছে। নেতাকর্মীদের গ্রেফতার হয়রানি করে কর্মসূচি বানচাল ষড়যন্ত্রে মেতে উঠেছে।

বিএনপির এই নেতা অভিযোগ করেন, দলের স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুকে কোনো কারণ ছাড়াই বুধবার রাত দেড়টায় তার নিজ বাসা থেকে পুলিশ গ্রেফতার করে। বৃহস্পতিবার জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস নারায়ণগঞ্জ মহানগর শাখার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন স্বাধীনকে পুলিশ গ্রেফতার করেছে। বুধবার ঢাকা মহানগর দক্ষিণের ১২ নম্বর ওয়ার্ড (শাহজাহানপুর থানা) বিএনপির সাধারণ সম্পাদক সেলিম, ১৮ নম্বর ওয়ার্ড (নিউমার্কেট থানা) বিএনপির সহ-সভাপতি জাকির হোসেন, ৪৫ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য গিয়াস উদ্দিন গেসু, ৪০ নম্বর ওয়ার্ড বিএনপির নেতা রানা ও সেন্টুকে গ্রেফতার করা হয়েছে।  

তিনি আরও অভিযোগ করেন, বুধবার ঢাকা মহানগর উত্তরের আওতাধীন গুলশান থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক শাহজাহান কবির মন্টু, যুগ্ম আহ্বায়ক রাশেদ বিন সোলেমান শাহাজাদা, সদস্য মো. হাসেম, ১৯ নম্বর ওয়ার্ড (গুলশান থানা) বিএনপির সভাপতি আব্দুল মমিন, ৯৭ নম্বর ওয়ার্ড (বাড্ডা থানা) ইউনিট বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, ৯৩ নম্বর ওয়ার্ড (শাহ আলী থানা) বিএনপির সভাপতি আফসার আলম খাঁন সেলিম, ১৩ নম্বর ওয়ার্ড (মিরপুর থানা) বিএনপির সহ-সভাপতি রিপন তালুকদার, ১৩ নম্বর ওয়ার্ড (মিরপুর থানা) বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক আফজাল হোসেন, ১০ নম্বর ওয়ার্ড ইউনিট (উত্তর মিরেরবাগ-মিরপুর থানা) বিএনপি নেতা মো. মহসিন, খিলক্ষেত থানা বিএনপির সম্পাদক আমির হোসেন, খিলক্ষেত থানা শ্রমিক দলের আহ্বায়ক শুক্কর আলী, দারুস সালাম থানা কমিটির যুগ্ম-আহ্বায়ক হুমায়ুন কবির, খিলক্ষেত থানা যুবদলের সহ-সভাপতি মনির হোসেন লিটন, ক্যান্টনমেন্ট থানা বিএনপির সদস্য দারগ আলী, ক্যান্টনমেন্ট থানা বিএনপির সদস্য এস এম খান টিটু, ১২ নম্বর ওয়ার্ড (মিরপুর থানা) বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক হেলাল মিয়া, মিরপুর থানা বিএনপির আহ্বায়ক হাজী আব্দুল মতিন, যুগ্ম আহবায়ক হাজী দেলোয়ার হোসেন, যুগ্ম আহ্বায়ক আবুল বাশার ভূঁইয়া,  ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবদলের সভাপতি শামীম মোল্লা, সুলতানপুর ইউনিয়ন বিএনপির সভাপতি শেখ মহসিন, নাটাই উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই মেম্বার, সদর উপজেলার যুগ্ম আহ্বায়ক শামিম রেজাকে গ্রেফতার করেছে পুলিশ। যশোর মনিরামপুর উপজেলায় কেন্দ্র ঘোষিত বিভাগীয় প্রস্তুতি সভা চলাকালীন ছয় নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

তার অভিযোগ, শেরপুর, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে গত পাঁচ দিন ধরে পুলিশ নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে গিয়ে গ্রেফতারের ভয় দেখিয়ে হয়রানি করছে। পাশাপাশি চলছে গ্রেফতার বাণিজ্য।

প্রিন্স বলেন, আমরা সরকারের এই দমন-নিপীড়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে বিএনপির স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুসহ গ্রেফতার সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করছি এবং সারাদেশে গ্রেফতার ও হয়রানি বন্ধের দাবি জানাচ্ছি।

১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পদযাত্রা এবং ১২ ফেব্রুয়ারি ঢাকা মহানগর উত্তরের পদযাত্রা অপরিবর্তিত থাকবে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
এমএইচ/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।