ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ভুঁইফোড় কমিটিগুলো বন্ধের নির্দেশ ওবায়দুল কাদেরের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
ভুঁইফোড় কমিটিগুলো বন্ধের নির্দেশ ওবায়দুল কাদেরের

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কৃষক লীগের সৌদি আরব শাখা, কাতার শাখা! কৃষক লীগ কৃষকের সংগঠন, এদের কাজ কী?

এসময় মঞ্চে উপস্থিত বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্রের উদ্দেশ্যে তিনি বলেন, এসব দোকান বন্ধ করতে হবে। ঢাকা সিটিতে কৃষক লীগের কী কাজ? ধানমন্ডি শাখা, গুনশাল শাখা কেন?

সোমবার(১৩ ফেব্রুয়ারী) রাজধানীর কৃষিবিদ ইনিস্টিউটের কৃষিবিদ দিবস উপলক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

তখন কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র জানান, বিদেশের শাখাগুলো বন্ধ করা হয়েছে।

কৃষক লীগ নেতাদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, তাদের কাজের ক্ষেত্র কৃষকদের নিয়ে। কৃষক সমাবেশ দিয়ে আমাকে দাওয়াত দেন, আমি যাব। ঢাকায় মিটিং ডেকে ছাত্র-ছাত্রীদের এনে লাভ নেই।

কৃষক লীগ সভাপতি সমীর চন্দ্রের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাকে দ্বায়িত্ব দিয়েছিলাম দক্ষতা, যোগ্যতা দেখে। শুরুটা ভালোই করেছিলেন, এখন ছেদ পড়েছে।

কৃষক আন্দোলনের ইতিহাস টেনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বহরমপুর-মুর্শিদাবাদে কৃষকরাই মঙ্গল পান্ডের নেতৃত্বে, দেবী চৌধুরানীর নেতৃত্বে, তিতুমীরের বাঁশের কেল্লা, সাঁওতাল বিদ্রোহে কৃষকেরাই আন্দোলনের সূচনা করেছিলেন। মাস্টার দ্যা সূর্যসেন, ক্ষুদিরাম ফাঁসির মঞ্চে গিয়েছেন। খণ্ড খণ্ড বিদ্রোহে আমরা বিজয়ী হতে পারিনি, অখণ্ড এই বিপ্লব সফল হয়েছে বঙ্গবন্ধুর নেতৃত্বে কৃষকদের আন্দোলনে।

বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মাঝেও বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়কে খুঁজে পাওয়া যায় না বলে সভায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

কৃষি না বাঁচলে, বাংলাদেশ বাঁচবে না মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন,  বাংলাদেশকে বাঁচাতে হলে কৃষিকে বাঁচাতে হবে। কৃষিকে যান্ত্রিকীকরণ, আধুনিকীকরণ করতে হবে। বিশ্বব্যাংকের এমডিও বলে গেছেন বাংলাদেশের কৃষি উন্নয়নের কথা।

কৃষিবিদ ইনিস্টিউটের সভাপতি শহিদুল আলম ভূঁইয়ার সভাপতিত্বে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩  
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।