ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

একুশের পথ ধরেই আমরা স্বাধীনতা অর্জন করেছি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
একুশের পথ ধরেই আমরা স্বাধীনতা অর্জন করেছি রওশন এরশাদ

ঢাকা: জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ (এমপি) বলেছেন, একুশের পথ ধরেই আমরা স্বাধীনতা, সার্বভৌমত্ব, লাল সবুজের পতাকা আর আত্নপরিচয়ের অধিকার অর্জন করেছি।  

সোমবার (২০ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি একথা বলেন।

বিরোধীদলীয় নেতা তাঁর বাণীতে বলেন, একুশের পথ ধরেই আমরা স্বাধীনতা,সার্বভৌমত্ব,লাল সবুজের পতাকা আর আত্নপরিচয়ের অধিকার অর্জন করেছি। তাই গৌরবোজ্জ্বল প্রেরণার মহিমান্বিত আর চেতনা শানিত করার শক্তি হলো একুশে ফেব্রুয়ারি।

বিরোধীদলীয় নেতা আরও বলেন বাঙালির ভাষা, সাহিত্য,সংস্কৃতি তথা যা কিছু মহান সবকিছুতেই একুশের চেতনা বিদ্যমান। বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা হয়েছিল, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করে।

তিনি বলেন, মাতৃভাষার যথাযোগ্য অবস্থান, মর্যাদা ও বিকাশ নিশ্চিত করতে এখনও আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারিনি। রাষ্ট্রীয়, শিক্ষাগত ও সামাজিক জীবনের সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন আজও হয়নি। রক্তাক্ত অধ্যায়ের মাধ্যমে অর্জিত যে ভাষা-তার প্রতি এ উপেক্ষার বিষয়টি জাতি হিসেবে আমাদের সংকীর্ণ করে দেয়, এ সংকীর্ণতা কাটিয়ে ওঠা জরুরি।

একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশবাসীকে দেশমাতৃকার সেবায় কাজ করার আহ্বানও জানান বিরোধীদলীয় নেতা।  

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
এসএমএকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।