ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সরকারের মুখে গণতন্ত্রের কথা, কাজে বাকশাল: মঈন খান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
সরকারের মুখে গণতন্ত্রের কথা, কাজে বাকশাল: মঈন খান

ঢাকা: বর্তমান সরকার মুখে যেটা বলে, কাজে সেটা করে না মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, তাদের মুখে গণতন্ত্রের কথা, কাজে বাকশাল।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) 'বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা: সংকট ও উত্তরণের উপায়' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ আলোচনা সভার আয়োজন করে নাগরিক ফোরাম।

সভায় ড. আবদুল মঈন খান বলেন, শিক্ষা বিষয়টি আসলে কি? এর ব্যাখ্যা অনেকে অনেকভাবে দিয়েছেন। আমি মনে করি হাজার বছর আগে আদিম সমাজে মানুষ যেভাবে বাস করত আর আজকে যেভাবে বাস করে এ দুইয়ের মধ্যে যে ব্যবধান তাই শিক্ষা।

তিনি আরও বলেন, প্রতিটি দেশের একটি নিজস্ব স্বকীয়তা, চিন্তাধারা, মানসিকতা, ধর্ম, মানবিক আচরণ, কৃষ্টি-সংস্কৃতি থাকে। যদি তার পরিপন্থী কিছু সে দেশের মানুষের ওপর চাপিয়ে দেওয়া হয়, তাহলে তা কোনো দিন ভালো হয় না। আমরা শুনেছি সরকারের এক মন্ত্রী নিজেই বর্তমান পাঠ্যক্রমের সমালোচনা করেছেন। তিনি বলেছেন এ দেশের শিক্ষাকে ধ্বংস করা হয়েছে। শিক্ষার উদ্দেশ্য মানুষকে সভ্য করা। কিন্তু যে শিক্ষা মনকে শৃঙ্খলাবদ্ধ করে দেয়, সেটা সুশিক্ষা না। আজকে বর্তমান সরকার যে পাঠ্যক্রম চালু করেছে সেখানে শিশুর মনকে শৃঙ্খলাবদ্ধ করার চেষ্টা করা হয়েছে। এভাবে কোনো সভ্য জাতি গড়ে উঠতে পারে না।

যুক্তরাজ্য কীভাবে বিশ্বের শক্তিশালী দেশ হয়েছে প্রশ্ন করে তিনি বলেন, আমেরিকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ হয়েছে কারণ, বিশ্বের সবচেয়ে নামি-দামি ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় তাদের ৫০-৭৫টি বিশ্ববিদ্যালয় আছে। কিন্তু সে তালিকার এক হাজারের মধ্যেও ঢাকা বিশ্ববিদ্যালয় নেই৷ শিক্ষা ব্যবস্থায় যদি আমরা পিছিয়ে পড়ি অথবা শিক্ষার নামে অশিক্ষা কুশিক্ষা অনুসরণ করি তাহলে বাংলাদেশের পরিণতি কি হবে? তাহলে সরকার কি দেশকে ধ্বংস করে দেওয়ার জন্য অশিক্ষা-কুশিক্ষা দিচ্ছে।

অতীত থেকে অনেক কিছু শেখার আছে মন্তব্য করে তিনি আরও বলেন, আমাদের এ উপমহাদেশ থেকে অনেক কিছু শেখার আছে। কিন্তু সরকার ভুলে গেছে, অতীত কোনো জায়গায় স্থির হয়ে থাকে না। সময়ের বিবর্তনে সেটা বর্তমান এবং ভবিষ্যতে রূপান্তরিত হয়। কাজেই শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিয়ে দেশকে পেছনে ফিরিয়ে নেওয়ার প্রচেষ্টা মানুষ কখনো মেনে নেবে না।

মানুষ ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে মন্তব্য করে বিএনপির এ নেতা আরও বলেন, আমাদের আদর্শলিপিতে একটা কথা লেখা ছিল 'লোভে পাপ, পাপে মৃত্যু'। আজকে এ দেশ কেন ধ্বংসের পথে যাচ্ছে? দেশের মানুষ ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে। ক্ষমতার লোভে তারা পাপ করছে। সে পাপে আমরা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশের মানুষের মৃত্যু আমরা দেখছি। তাই দেশকে গণতন্ত্রের সঠিক পথে নিয়ে গিয়ে মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

নাগরিক ফোরামের চেয়ারম্যান আব্দুল্লাহিল মাসুদের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট মো. পারভেজ হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মাদ কামরুল আহসান, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) চেয়ারম্যান ড. আনম এহছানুল হক মিলন ও নাগরিক ফোরামের ভাইস চেয়ারম্যান মোহাম্মাদ নুরুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
এসসি/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।