ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বাংলাদেশ কংগ্রেসের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
বাংলাদেশ কংগ্রেসের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ঢাকা: প্রতিষ্ঠার এক দশক পার করলো নিবন্ধিত রাজনৈতিদ দল বাংলাদেশ কংগ্রেস।

‘কংগ্রেসের মূলনীতি, সুস্থ ধারার রাজনীতি’ এই স্লোগান নিয়ে ২০১৩ সালের ৪ মার্চ প্রতিষ্ঠা লাভ করে দলটি।

অতঃপর নিবন্ধনের সব শর্তপূরণ সাপেক্ষে উচ্চ আদালতের নির্দেশে ২০১৯ সালের ৯ মে বাংলাদেশ নির্বাচন কমিশনে নিবন্ধন (৪৪ নং) পায়।

প্রতিষ্ঠার পর থেকে জনস্বার্থবিরোধী যেকোনো সরকারি বা বেসরকারি কর্মকাণ্ডের বিরুদ্ধে স্বোচ্চার ভূমিকা পালন করছে দলটি।

দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে আগামীতে সুষ্ঠু নির্বাচন ও পূর্ণ গণতান্ত্রিক বিকাশের মাধ্যমে একটি সমৃদ্ধ ও মর্যাদাশীল বাংলাদেশ গঠনের আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন ও মহাসচিব অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম।

আগামী ১০ মার্চ রাজধানীর কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন এবং তৃতীয় ত্রিবার্ষিক জাতীয় কাউন্সিল করবে বাংলাদেশ কংগ্রেস।

শনিবার (৪ মার্চ) সন্ধ্যায় কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী পালনের কর্মসূচি নেওয়া হয়েছে।

নিবন্ধনের পর অনেকগুলো সংসদীয় আসনের উপ-নির্বাচন ও স্থানীয় সংসদ নির্বাচনে নিজস্ব প্রতীক ‘ডাব’ নিয়ে অংশগ্রহণ করে বাংলাদেশ কংগ্রেস।

বাংলাদেশ কংগ্রেস রাজনৈতিক দলের নিবন্ধন আইন এবং দেশের নির্বাচন ব্যবস্থার সংষ্কারে আন্দোলনে নামে। রাজনৈতিক দলের নিবন্ধন আইন এবং দেশের বিদ্যমান নির্বাচন ব্যবস্থাকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক অভিহিত করে বাংলাদেশ কংগ্রেস ‘নির্বাচন কমিশন আইন’র খসড়া প্রণয়ন করে সরকার ও নির্বাচন কমিশনকে অনুরোধ করে রাজনৈতিক দলের নিবন্ধনের শর্ত শিথিল করতে এবং একটি স্থায়ী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন করতে। তৎসত্ত্বেও কোনো পদক্ষেপ নেওয়ায় হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে দলটি যার ফলশ্রুতিতে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’  প্রণয়ন করে সরকার।

নির্বাচন কমিশনের সংলাপে অংশ নিয়ে বাংলাদেশ কংগ্রেস সব ধরনের নির্বাচনে ইভিএমের পরিবর্তে ব্যালটে ভোটগ্রহণের প্রতি গুরুত্বারোপ করে এবং ইভিএম-এ প্রিন্টিং অপশন চালু করে পছন্দের প্রার্থীকে ভোট প্রদান নিশ্চিত হতে পদ্ধতি প্রণয়নের অনুরোধ করে।

রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়। দেশের প্রায় ৪০টি জেলা ও দেড় শতাধিক উপজেলায় দলের কমিটি ছাড়াও অসংখ্য ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ডে রয়েছে দলের সক্রিয় কমিটি ও কার্যক্রম। আগামী সংসদ নির্বাচনে দলটি এককভাবে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানান মহাসচিব ইয়ারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৩
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।