ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যে কোনো সময় অর্থনীতি ভেঙে পড়তে পারে: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
যে কোনো সময় অর্থনীতি ভেঙে পড়তে পারে: মান্না

ঢাকা: সরকার তথাকথিত জিডিপি নিয়ে মিথ্যাচার করছে মন্তব্য করে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, যে কোনো সময় দেশের অর্থনীতি হুড়মুড় করে ভেঙে পড়তে পারে।

শনিবার (৪ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ ও গণ পদযাত্রা কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

বিএনপিসহ সমমনাদের যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিরোধী মতের রাজনৈতিক নেতাকর্মীদের ওপর দমন-পীড়ন ও দ্রব্যমূল্যের লাগামহীন দাম বৃদ্ধির প্রতিবাদে এই সমাবেশর আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

সমাবেশে মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার এখন আন্তর্জাতিকভাবেও ঘৃণিত। সারাদেশে বিরোধী দলের ওপর যে হামলা, নির্যাতন হয়েছে সেগুলো এখন সবাই জানে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, তিনি কারচুপি করে নির্বাচনে জিততে চান না। অর্থাৎ ঠাকুর ঘরে কে, আমি কলা খাই না। সরকার এখন বিদেশিদের প্রবলভাবে আশ্বাস দেওয়ার চেষ্টা করছে, তারা একটা অংশগ্রহণমূলক নির্বাচন করবে। অর্থাৎ সব দলগুলোকে আনবে। কিন্তু যারা নির্বাচন করবে, সেসব দলগুলো বলেছে বর্তমান সরকাররর অধীনে তারা নির্বাচনে অংশ নেবে না।

তিনি আরও বলেন, বিদেশিদের যতই বোঝান, দেশের মধ্যে যত তালিবালি করেন, আপনি (শেখ হাসিনা) যতক্ষণ ক্ষমতায় আছেন, ততক্ষণ আমরা নির্বাচনে যাচ্ছি না।

গণতন্ত্র মঞ্চের এই নেতা আরও বলেন, আওয়ামী লীগ বলছে আমরা আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও করছি, অশান্তি করছি। আমরা এখনো গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রেখে আন্দোলন করে যাচ্ছি। কিন্তু সরকার যদি সব সীমা অতিক্রম করে তবে সরকারের গলায় গামছা বেঁধে আমরা দাবি দাওয়া আদায় করব।

বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলা, মামলা নির্যাতন বন্ধের দাবি জানিয়ে তিনি আরও বলেন, আন্দোলন দমন করার জন্য সরকার বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তার, অত্যাচার, নির্যাতন করছে। আমরা হুঁশিয়ার করে দিয়ে বলতে চাই,  এগুলো এখনই বন্ধ করতে হবে।

সরকার তথাকথিত সংলাপের কথা বাজারে ছাড়তে শুরু করেছে উল্লেখ করে তিনি আরও বলেন, যতক্ষণ পর্যন্ত তিনি (শেখ হাসিনা) ক্ষমতা থেকে যাচ্ছে না, ততক্ষণ পর্যন্ত আমরা তাদের কোনো কথা বিশ্বাস করছি না।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়কারী অ্যাড. হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, গণঅধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খানসহ গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।