ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

এ বাজেট মানুষের কষ্ট লাঘব করবে: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জুন ১, ২০২৩
এ বাজেট মানুষের কষ্ট লাঘব করবে: কাদের আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের: ফাইল ফটো

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট মানুষের কষ্ট লাঘব করবে এবং দ্রব্যমূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে বলে মনে করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (০১ জুন) জাতীয় সংসদ ভবন এলাকায় গণমাধ্যমের সঙ্গে এবারের বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, দ্রব্যমূল্যের কথা যদি বলেন, দ্রব্যমূল্য এখন বেশ কিছুক্ষেত্রে কমতে শুরু করেছে। আমরা আশা করছি, বাজেট এমনভাবে করা হয়েছে যে মানুষ কষ্টটা লাঘব হবে, দ্রব্যমূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে।

তিনি বলেন, সাধারণ মানুষের কথা মাথায় রেখে এ বাজেট প্রণয়ণ করা হয়েছে।

বাজেটকে সংকটে ঘুরে দাঁড়ানোর বাজেট হিসেবেও মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

তিনি বলেন, এ বাজেট হচ্ছে সংকটে ঘুরে দাঁড়ানোর বাজেট। আমি এক কথায় বলবো এটি একটি জনবান্ধব বাজেট। আর আমাদের বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার অভিমুখে যাত্রা, সেই অভিযাত্রার প্রথম সোপান আমরা অতিক্রম করছি। আমি তো বলছি বাংলাদেশ ঘুরে দাঁড়াচ্ছে।

বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, নাজেহাল অবস্থা! আপনি কি সারা দুনিয়ার খবর রাখেন। এ মুহূর্ত্বে বিশ্বের অর্থনীতির কি অবস্থা। কোন দেশ? ইউরোপ, আমেরিকা, আমাদের প্রতিবেশীরা কে অত ভালো আছে। কে অত স্বাচ্ছন্দে আছে। আমরা তুলনামূলকভাবে অনেক ভালো আছি।

বৃহস্পতিবার (১ জুন)  জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  ২০২২-২৩ অর্থবছরের বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী।

এটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের পঞ্চম বাজেট, টানা ১৫তম এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এমইউএম/এসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।