ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শেষ হলো বিএনপির পদযাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
শেষ হলো বিএনপির পদযাত্রা ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের এক দফা দাবিতে ঢাকা মহানগর বিএনপির দুই দিনের পদযাত্রা শেষ হয়েছে।
 
বুধবার (১৯ জুলাই) বেলা ১১টায় দ্বিতীয় দিনের মতো কর্মসূচি শুরু হয়।

এ সময় পদযাত্রা আবদুল্লাহপুর থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে বিকেল ৫টার দিকে যাত্রাবাড়ীতে পৌঁছায়।

সেখানে সমাপনী সমাবেশের মাধ্যমে এ পদযাত্রার সমাপ্তি ঘোষণা করা হয়। এর মাধ্যমে বিএনপির এক দফা দাবিতে প্রথম কর্মসূচির সমাপ্তি ঘটল।

প্রথম দিন অর্থাৎ মঙ্গলবারের পদযাত্রায় মিরপুর বাঙলা কলেজের সামনে বিএনপি ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটলেও বুধবার কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আব্দুল্লাহপুর থেকে বিএনপির পদযাত্রাটি শুরু হয়ে বিমানবন্দর, কুড়িল বিশ্বরোড, নতুন বাজার, বাড্ডা, রামপুরা ব্রিজ, আবুল হোটেল, খিলগাঁও, বাসাবো, মুগদাপাড়া, সায়েদাবাদ, যাত্রাবাড়ী (চৌরাস্তা) গিয়ে শেষ হয়।

পদযাত্রা সমাপনী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

পদযাত্রাকে ঘিরে বিএনপির নেতাকর্মীদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা যায়। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন। তারা এই সরকারের অধীনে নির্বাচন নয়, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। অনেক নেতাকর্মীকে পিকআপে করে সাউন্ডবক্সে দলীয় গান বাজাতে দেখা যায়।

দেখা যায়, পদযাত্রায় অংশ নেওয়া কর্মীরা তীব্র গরমে হেঁটে যান। কেউ কেউ ছাতা মাথায় ধরে পদযাত্রার সঙ্গে চলেন। মাঝে মাঝে তারা বিশ্রাম নেন ছায়ার নিচে। কাউকে কাউকে অনেক ক্লান্ত দেখা যায়। অল্প সময়ের বিশ্রাম শেষ করে আবার ছোটেন পদযাত্রায়।  

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা ব্যানার, ফেস্টুন, জাতীয় ও দলীয় পতাকা হাতে নিয়ে খণ্ড খণ্ড মিছিল নিয়ে পদযাত্রায় যোগ দেন। এ সময় তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ এবং সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে রাজপথ মুখরিত করে তোলেন।

এ কর্মসূচিকে কেন্দ্র করে সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সেজন্য পুলিশকে সতর্ক অবস্থায় দেখা গেছে।

মঙ্গলবার গাবতলী থেকে দয়াগঞ্জ পর্যন্ত পদযাত্রা করে বিএনপি। অপরদিকে, মৎস্য ভবন ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন থেকে ধানমন্ডি পর্যন্ত শোভাযাত্রা পালন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
 
সরকারের পদত্যাগের এক দফা দাবিতে দুদিনের পদযাত্রা কর্মসূচির ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
টিএ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।