ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘শুধু সুষ্ঠু নির্বাচন নয়, সুষ্ঠু চিন্তারও ব্যবস্থা চাই’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
‘শুধু সুষ্ঠু নির্বাচন নয়, সুষ্ঠু চিন্তারও ব্যবস্থা চাই’

ঢাকা: সরকারকে শুধু সুষ্ঠু নির্বাচন নয়, সুষ্ঠু চিন্তারও ব্যবস্থা নিতে হবে বলে মন্তব্য করেন শিক্ষাবিদ ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক।

শুক্রবার (২৮ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বঙ্গীয় সাহিত্য সভার উদ্যোগে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

প্রধান আলোচক হিসেবে আবুল কাসেম ফজলুল হক বলেন, তত্ত্বাবধায়ক সরকার বা অন্য যে কোনো উপায়ে অবশ্যই আমরা সুষ্ঠু নির্বাচন চাই। একই সঙ্গে সুষ্ঠু চিন্তার ব্যবস্থাও করতে হবে। রাজনৈতিক দলগুলোকে সক্ষমতা অর্জন করতে হবে। বিদেশিরা এসে নির্বাচন করে দিয়ে গেলে সব সমস্যার সমাধান হবে না।

তিনি বলেন, রাজনৈতিক দিলগুলো আমাদের জন্য একটি অবাধ, সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা তৈরি করতে পারেনি। এটি তাদের পারতে হবে। একই সঙ্গে পারিবারিক উত্তরাধিকার সূত্রে সরকারের প্রধান হওয়ার যে রেওয়াজ তার সমালোচনা করে আবুল কাসেম ফজলুল হক বলেন, যে ব্যবস্থার বিরুদ্ধে সংগ্রাম করে বিশ্বে গণতন্ত্র এল, আমাদের দেশে সে ব্যবস্থাই প্রতিষ্ঠিত হলো।

জোনায়েদ সাকি বলেন, শুধু নির্বাচন নয়, সংবিধানকে জনগণের পক্ষে তৈরি করার সংগ্রামে লিপ্ত হতে হবে। এ কাজে লেখক-বুদ্ধিজীবী শিল্পীদের এগিয়ে আসতে হবে।

বক্তারা বিগত দুই জাতীয় নির্বাচনে ভোট দিতে পারেনি বলে জানান। তারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি করেন।

অনুষ্ঠানে আরও আলোচনা করেন কবি চঞ্চল আশরাফ, কবি সাখাওয়াত টিপু, লেখক রাখাল রাহা, জাতীয় প্রেসক্লাবের সাবেক সহসভাপতি আমিরুল ইসলাম কাগজী, ডি আরইউ'র সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়ন সাংগঠনিক সম্পাদক সাইদ খান, চিত্রশিল্পী এ এইচ চঞ্চল, হেলাল মহিউদ্দিন, গণ অধিকার পরিষদের আবু হানিফ, লেখক ও চিকিৎসক সায়ন্ত সাখাওয়াত, কবি ফেরদৌস আরা রুমী, কবি আহমেদ স্বপন মাহমুদ, লেখক নুরুন্নবী শান্ত, লেখক বাকি বিল্লাহ, প্রকাশক সাঈদ বারী, প্রকাশক মাহবুব রাহমান, প্রকাশক এনায়েত রসুল ও সাংবাদিক এহসান মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ২৮,২০২৩
জিসিজি/জেএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।