ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পুলিশের ওপর হামলা, জামায়াতের ১১৬ নেতাকর্মীর বিরুদ্ধে পল্টনে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
পুলিশের ওপর হামলা, জামায়াতের ১১৬ নেতাকর্মীর বিরুদ্ধে পল্টনে মামলা ফাইল ফটো

ঢাকা: মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুকে কেন্দ্র করে পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে পল্টন থানায় একটি মামলা হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে পুলিশ বাদী হয়ে পল্টন থানায় দায়েরকৃত মামলায় জামায়াতের ১১৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন জানান, বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনায় একটি মামলা করা হয়েছে। ঘটনার সময় আটক ১৬ নেতাকর্মীকে এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, জামায়াত নেতা সাঈদীর মৃত্যুর ঘটনায় মঙ্গলবার (১৫ আগস্ট) বাদ জোহর জামায়াতের নেতাকর্মীরা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ভেতরে বিক্ষোভ মিছিল করেন।

একপর্যায়ে তারা বায়তুল মোকাররমের উত্তর ফটকে বেরিয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পরে তারা বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কাছে শোক দিবসে অংশ নিতে আসা আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর হামলা চালায়।

বিক্ষোভ মিছিলের পর অভিযান চালিয়ে জামায়াতের ১৬ নেতাকর্মীকে আটক করা হয়। এ ১৬ জনসহ মামলায় অজ্ঞাত আরও ১০০ জামায়াত নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা সাঈদী সোমবার (১৪ আগস্ট) রাতে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সেই খবরে জামায়াত-শিবিরের কয়েক হাজার নেতাকর্মী রাতেই বিএসএমএমইউ ও শাহবাগে ভিড় করেন। মরদেহ হস্তান্তরকে কেন্দ্র করে পরে শাহবাগ এলাকায় তারা হামলা ও ভাঙচুর চালায় চালায়।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
পিএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।