ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

সরকার পতনের আন্দোলনে চিন্তিত নয় আ. লীগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
সরকার পতনের আন্দোলনে চিন্তিত নয় আ. লীগ

ঢাকা: সরকার পতনে বিএনপির আন্দোলন নিয়ে চিন্তিত নয় বা আন্দোলনকে গুরুত্ব দিচ্ছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। আন্দোলন করে বিএনপি কিছু করতে পারবে না বলে আওয়ামী লীগের নেতারা মনে করছেন।

তবে আন্দোলন করে দেশের স্বাভাবিক পরিবেশ যাতে অস্থিতিশীল করতে না পারে সে জন্য অক্টোবর মাসেও রাজপথে থাকবেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চলমান আন্দোলন অক্টোবর মাসে আরও জোরালো করার কথা বলছে বিএনপিসহ সমমনা দলগুলোর জোট। নির্দলীয় সরকার ছাড়া আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। সেই লক্ষ্যে অক্টোবরে আন্দোলন আরও জোরালো করে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে চায় বলে দলটির নেতারা বলে আসছেন।

তবে বিএনপির এই আন্দোলনের হুমকিকে গুরুত্ব দিচ্ছেন না আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। আন্দোলনের মাধ্যমে সরকারকে ফেলে দেওয়ার হুমকি দিলেও তারা লক্ষ্যে পৌঁছাতে বা সফল হতে পারবে না বলে আওয়ামী লীগের ওই নীতিনির্ধারকরা জানান।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসরাম বাংলানিউজকে বলেন, বিএনপি কী করতে পারে দেখি। তারা কিছুই করতে পারবে না। এতদিন তো অনেক কথাই বলে আসলো। আমরা দেখব বিএনপি কী করে। তাদের আন্দোলন সফল হবে না। এ নিয়ে আমাদের বলার কিছু নেই।

আওয়ামী লীগ নেতাদের মতে, দীর্ঘদিন ধরেই বিএনপি আন্দোলনের কথা বলছে এবং কর্মসূচি দিয়ে আসছে। প্রতিদিনই বিভিন্ন ধরনের হুমকি দিয়ে আসছে। তারা আল্টিমেটাম দিচ্ছে। কিন্তু তারা লক্ষ্যে পৌঁছাতে পারেনি। বিএনপি এই আন্দোলনে সফল হতে পারবে না। বিএনপি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি।

আওয়ামী লীগের নেতাররা দীর্ঘ দিন ধরেই বলে আসছেন যে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি আন্দোলন করছে, সেটি উচ্চ আদালতের রায়ে বাতিল হয়ে গেছে। তাই এই দাবির প্রতি জনগণের কোনো সমর্থন নেই। পাশাপাশি প্রধানমস্ত্রী শেখ হাসিনার প্রতি দেশের ৭০ ভাগ মানুষের সমর্থন রয়েছে, যা যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের রিপোর্টেই উঠে এসেছে। এ কারণেই বিএনপি আন্দোলনে জনসমর্থন পাচ্ছে না। সেই সঙ্গে আন্দোলন সফল করতে সাংগঠনিক শক্তি থাকা প্রয়োজন সেটা বিএনপির নেই।

তবে আান্দোলনে গুরুত্ব না দিলেও এই আন্দোলনকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হতে পারে এমন আশঙ্কা আওয়ামী লীগের নেতাদের রয়েছে। আন্দোলনে ব্যর্থ হয়ে অতীতের মতো অস্থিতিশীল পরিস্থিতি তৈরির পথ বিএনপি বেছে নিতে পারে। আর এ কারণেই আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথে রয়েছেন। বিভিন্ন কর্মসূচি দিয়ে অক্টোবর মাসব্যাপী রাজপথে থাকার প্রস্তুতিও নিয়েছে। ঢাকা ও ঢাকার আশপাশে যাতে কোনো অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সে জন্য দলীয় প্রস্তুতি রাখতে রোববার (০১ অক্টোবর) আওয়ামী লীগের সম্পদকমণ্ডলীর সঙ্গে যৌথ সভা আহ্বান করা হয়েছে।

এই সভায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোর আওয়ামী লীগের নেতারা উপস্থিত থাকবেন। এই সভা থেকে অক্টোবরের কর্মসূচিও ঘোষণা করা হবে বলে নেতারা জানান।  

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বাংলানিউজকে বলেন, মুখে তো অনেক কথাই বলে। কতই তো হুমকি দিচ্ছে। অক্টোবর মাসজুড়ে আমাদেরও কর্মসূচি থাকবে। রোববার আমাদের দলের যৌথসভা আছে, সেখানে কর্মসূচিগুলো ঘোষণা করা হবে। আমরা নির্বাচন পর্যন্তই রাজপথে থাকব। বিএনপির আন্দোলন নিয়ে আমরা ভয় পাচ্ছি না। তবে তারা পরিবেশ অস্থিতিশীল করার চেষ্টা করলে আমরা রাজপথে থেকে প্রতিহত করব। আর তারা আগুনসন্ত্রাস, আগের মতো জ্বালাও-পোড়াও করলে দেশের জনগণও সেটা সহ্য করবে না।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।